প্রজন্মের দাবি : মো. শামীম মাহমুদ

‎Sunday, ‎19 ‎April, ‎2015  10:45:01 PM

গত কয়েকদিন আগে খুবই আনন্দ ও উত্তেজনার মধ্যে দিয়ে পালিত হল বাংলা নববর্ষ। একমাস ধরে নববর্ষ পালনের প্রস্তুতিতে ব্যস্ত ছিল বিভিন্ন প্রতিষ্ঠান। এই বাংলা নববর্ষের সাথে জড়িয়ে আছে বাঙালীর হাজার বছরের ঐতিহ্য ও গৌরব। কিন্তু এই ঐতিহ্যকে আজ দগ্ধ করতে হচ্ছে। কেননা যখন নববর্ষের দিন মাইকে, সাউন্ড বক্সে হিন্দি উর্দু ও ইংরেজী গান শুনতে দেখা যায়।তখন নিজেকে বাঙালী বলে পরিচয় দিতে লজ্জ্বা বোধ করি।এটাই শেষ নয়, নববর্ষের দিন নাকি বিভিন্ন প্রতিষ্ঠান পান্তা ভাতের বদলে বিরিয়ানী খেয়েছে।

আমরা পৃথিবীর বুকে আমাদের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে গর্ববোধ করি। কেননা আমরাই একমাত্র জাতি যারা নিজের ঐতিহ্য এবং সংস্কৃতিকে বাচাঁতে আন্দোলনে নেমেছিল।আর এটাই কী আন্দোলনের ফসল? শুধু তাই নয়, আমরা টিএসসি রোডে কী নারকীয় তান্ডব দেখলাম। এটা কী জাতি কোনদিন আশা করেছিল?ধিক্কার দিচ্ছি নিজেকে। কেননা আমি নিজেও বাঙালী।আজকে এই পহেলা বৈশাখ ঐতিহ্যের বদলে নতুন একটা ফ্যাশনে রূপ নিয়েছে।কিন্তু আমরা কী তাই চেয়েছিলাম।নিশ্চয়ই না। চেয়েছি বাঙালীর ঐতিহ্যের ধারক ও বাহক হয়ে যুগ থেকে যুগান্তরে পহেলা বৈশাখ বেঁচে রবে। কিন্তু আজ একি দেখছি। আজ কেন বাঙালীর এই পরিপূর্ণ সংস্কৃতিকে আমরা ধ্বংস করে দিচ্ছি? হয়তো এ প্রশ্নের জবাব আমার কাছে মিলবে না।

আজ বাঙালীর এ দুঃসময়ে জাগ্রত হতে হবে আমাদের মতো নতুন প্রজন্মকে। রক্ষা করতে হবে বাঙালীর স্ব সংস্কৃতিকে।আর এ সংস্কৃতিকে অনিবার্য ধ্বংসের হাত থেকে আমাদেরকেই রক্ষা করতে হবে।ফিরিয়ে আনতে হবে আমাদের পরিপূর্ণ সংস্কৃতিকে।

লেখক পরিচিতি : মোঃ শামীম মাহমুদ, মাদারগঞ্জ, জামালপুর, মুঠোফোন : 0১৭৮৬৪৭৬৬৮০

চাঁদপুর টাইমস : এমআরআর/2015

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes

Share