প্রচণ্ড গরমে বিপাকে চাঁদপুরের খেটে খাওয়া সাধারণ মানুষ

প্রচণ্ড গরমে চাঁদপুরের জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। গরমের তীব্রতা বেশি হওয়ায় শীতল হচ্ছে না প্রকৃতি। এতে বিপাকে পড়েছে খেটে খাওয়া সাধারণ মানুষ।

৭ জুন মঙ্গলবার চাঁদপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ছিলো ২৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

মে মাসের শেষের দিকে অর্থাৎ গত ২৯ মে চাঁদপুরে
শেষ বৃষ্টি হয়। তখন ৩ ঘন্টায় ৮৭ মিলিলিটার বৃষ্টিপাত রেকর্ড করে চাঁদপুর আবহাওয়া অফিস। এরপর থেকে চাঁদপুরে আর বৃষ্টিপাত হয়নি। তবে বিকেল সাড়ে ৩ টার পর আকাশ আস্তে আস্ত আকাশ মেঘাচ্ছন্ন হতে দেখা যায়।

গরমে ঘরে-বাইরে কোথাও স্বস্তি ছিলো না। শিশুরা ছাড়াও গরমে সবচেয়ে বেশি অতিষ্ঠ হয়ে পড়ছেন বৃদ্ধরা। তীব্র তাপদাহের কারণে বেশি বিপাকে পড়েন খেটে খাওয়া সাধারণ মানুষ। তবে বিকেল বেলা একটু স্বস্তির জন্য ঘর থেকে বের হয়ে সাধারণ মানুষ নদীর পাড়ে ভীড় করতে দেখা যায়।

আবহাওয়া অফিস সূত্রে জানায়, চলতি জুন মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মাসের প্রথম দশকে সারাদেশে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে। এ মাসে বঙ্গপোসাগরে ১ থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে ১ টি মৌসুমী নিন্মচাপে পরিনত হতে পারে। জুন মাসে দেশের উতাতর, উত্তর-পশ্চিম মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বিজলী চমকানোসহ মাঝারি ধরণের বজ্রপাত হতে পারে।

এছাড়া সারাদেশে ৪ থেকে ৬ দিন বিজলী চমকানোসহ হালকা ধরণের বজ্রপাত হতে পারে। এ মাসে ভারি বৃষ্টিপাতের কারনে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প মেয়াদী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

চাঁদপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার এর অফিসার ইনচার্জ শাহ মুহাম্মদ শােয়েব চাঁদপুর টাইমসকে জানায়, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় রয়েছে। এর প্রভাবে চাঁদপুর জেলায় কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ৭ জুন ২০২২

Share