Home / আন্তর্জাতিক / প্রকাশ্যে ভ্যাকসিন নিবেন বিল ক্লিনটন জর্জ বুশ ও বারাক ওবামা
প্রকাশ্যে ভ্যাকসিন

প্রকাশ্যে ভ্যাকসিন নিবেন বিল ক্লিনটন জর্জ বুশ ও বারাক ওবামা

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি এখন আরও খারাপের দিকে। এমন পরিস্থিতিতে এগিয়ে এসেছেন দেশটির সাবেক তিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামা।

করোনার ভ্যাকসিন নিয়ে জনগণের প্রতি আস্থা তৈরি করতে প্রকাশ্যে তাঁরা ক্যামেরার সামনে ওই ভ্যাকসিন গ্রহণ করবেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, যে ভ্যাকসিন সরকারের অনুমোদন পাবে সেটিই প্রকাশ্যে গ্রহণ করবেন তারা। এ ছাড়া টিকা নিয়ে প্রচারণায়ও অংশ নেবেন এ তিন মার্কিন প্রেসিডেন্ট।

এ দিকে নির্বাচনে পরাজিত হয়েও হার মানছেন না বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোটে কারচুপির অভিযোগ নিয়ে এখনো অনড় তিনি। এর মধ্য খারাপের দিকে যাচ্ছে দেশটির করোনার পরিস্থিতি।

গত বৃহস্পতিবার ৩ হাজারের কাছাকাছি মানুষ মারা যায় দেশটিতে। আক্রান্ত হয়েছেন দুই লাখেরও বেশি। এর দিকে কোনো মনোযোগই নেই ট্রাম্পের।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসির পরিচালক রবার্ট রেডফিল্ড বুধবার বলেন, ‘বাস্তবতা হলো ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি এ তিন মাস খুব কঠিন সময় হতে যাচ্ছে। আমার ধারণা, যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্যের ইতিহাসে কঠিনতম সময় হতে চলেছে।’

এই পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছে সম্ভাব্য কয়েকটি ভ্যাকসিন। এর মধ্যে আলোচনায় আছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না ও ফাইজারের ভ্যাকসিন। কোম্পানি দুটিই এরই মধ্যে জরুরি ভিত্তিতে তাদের ভ্যাকসিন অনুমোদনের জন্য আবেদন জানিয়েছে।

করোনার ভ্যাকসিন চলে আসা মাত্র এর প্রচারণা কর্মসূচিতে অংশ নেবেন সাবেক তিন প্রেসিডেন্ট। সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট বুশের চিফ অব স্টাফ ফ্রেডি ফোর্ড জানান, বুশ এরই মধ্যে সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি এবং হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের সঙ্গে যোগাযোগ করেছেন।

ফোর্ড বলেন, ‘ভ্যাকসিনের প্রতি জনগণের আস্থা তৈরি করতে সাবেক প্রেসিডেন্ট বুশ ক্যামেরার সামনে সেটি গ্রহণ করবেন।’

সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট ক্লিনটনের প্রেস সেক্রেটারিও সিএনএনকে বলেছেন, ‘সবাইকে টিকা নিতে উৎসাহিত করতে ক্লিনটন প্রকাশ্যে ভ্যাকসিন নেবেন।’

অন্যদিকে আরেক সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আমি হয়তো টিভি ক্যামেরার সামনেই ভ্যাকসিন নেব। নয়তো ভ্যাকসিন নেওয়ার ধারণকৃত দৃশ্য পরে তা প্রচার করব। আমি জনগণকে জানাতে চাই যে, বিজ্ঞানের প্রতি আমার আস্থা রয়েছে এবং আমি করোনা সংক্রমিত হতে চাই না।’

আরও পড়ুন- বাংলাদেশ সেনাবাহিনী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক