জাতীয়

পৌর নির্বাচনে জনপ্রিয়তা যাচাই : সরকার জাতীয় নির্বাচনে যাচ্ছে?

পৌর নির্বাচনের মাধ্যমে জনপ্রিয়তা যাচাইয়ের পর সরকার জাতীয় নির্বাচনের দিকে যাচ্ছে বলে একটি সূত্রে জানা গেছে।সরকারের নীতি-নির্ধারক এবং আওয়ামী লীগের বেশ কয়েকটি সূত্র এ বিষয়ে কিছুটা ইতিবাচক ইঙ্গিত দিয়েছে। যদিও জাতীয় নির্বাচনের ব্যাপারে স্পষ্ট কোন বক্তব্য বা কথা এখনই খোলাখুলি বলতে রাজি নয় ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় নেতারা। বরং তারা বলছে, এটা একেবারেই আজগুবি ব্যাপার এবং সরকার ঠিক এর উল্টো বিষয়টি নিয়ে ভাবছে।

আওয়ামী লীগের ঘনিষ্ট একটি সূত্র জানিয়েছে, পৌর নির্বাচনে একক প্রার্থী মনোনয়ন দেয়া হয়েছে দলের ও সরকারের জনপ্রিয়তা যাচাইয়ের জন্য। একই সাথে এই নির্বাচনের ফলাফলের উপর নির্ভর করছে আগামীতে জাতীয় নির্বাচনের জন্য কতখানি প্রস্তুত রয়েছে আওয়ামী লীগ। কারণ আওয়ামী লীগ এবং বর্তমান সরকারের জনপ্রিয়তা অতীতের যেকোন সময়ের চেয়ে অধিক দৃঢ় এবং উজ্জ্বল বলে ধারণা করা হচ্ছে। আর মহাজোট থেকে বেরিয়ে এসে এককভাবে জাতীয় নির্বাচন করার বিষয়টিও গুরুত্ব পাচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন বলেন, “দেশে এমন কোন পরিস্থিতি সৃষ্টি হয়নি যে নির্বাচন দিতে হবে। জনগণের এ নিয়ে কোন দাবি নেই। অযথা নির্বাচনের প্রশ্ন এখন আসেই না।”

সম্প্রতি দলের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছেন, এ মুহূর্তে আওয়ামী লীগের মধ্যে যথেষ্ট ঐক্য রয়েছে। জাতীয় নির্বাচন করার ব্যাপারে সরকার বদ্ধপরিকর। তবে সেটার জন্য অবশ্যই ২০১৯ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর মহাজোটের বাইরে থেকে এককভাবে নির্বাচন নিয়ে দলের মধ্যে আলোচনা হয়েছে। এজন্য দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতেও নির্দেশ পাওয়া গেছে।

অবশ্য মধ্যবর্তী বা ঐক্যমতের সরকারের অধীনে নির্বাচন করা যায় কি-না এমন বিষয় বিভিন্ন সময় মিডিয়ায় এসেছে। সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উত্তরবঙ্গ সফরে বিষয়টি আরো জোরালো হয়। কারণ ওই সফরে গিয়ে তিনি নিজেই নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

এ ব্যাপারে দলের একটি সূত্র মনে করে, ৫ জানুয়ারির নির্বাচনের পর সরকারের উপর দেশি-বিদেশি বিভিন্ন চাপ এসেছে কিন্তু সেটা ভালোভাবেই মোকাবেলা করা হয়েছে। আর ভোটারবিহীন নির্বাচনের পর আরেকটি নির্বাচন নিয়ে এরই মধ্যে তোড়জোড় শোনা যাচ্ছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ছাড়া এ বিষয় নিয়ে কেউ কোন মন্তব্য করতে রাজি হননি।

এ ব্যাপারে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহ চৌধুরী বলেন, “এটি সম্পূর্ণভাবে একটি গুজব। এমন নেতিবাচক ধারণা নিয়ে সরকার ও দলের মধ্যে কোন আলোচনা হয়নি, হচ্ছে না। এ ধরনের গুজব ও নেতিবাচক বিষয়টি নিয়ে বলার কিছু নেই।”

পৌর নির্বাচনের পর জাতীয় নির্বাচন করার কোন পরিকল্পনা সরকারের রয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “সরকার বরং ঠিক এর উল্টোটা চিন্তা করছে। আমরা এখন পৌর নির্বাচন নিয়ে বেশি চিন্তিত।”

নিউজ ডেস্ক || আপডেট: ০৩:৩০ পিএম,০৬ ডিসেম্বর ২০১৫, রোববার

এমআরআর  

Share