Home / জাতীয় / ‘পুরুষশূন্য হয়ে যাচ্ছে বাংলাদেশের অনেক গ্রাম’
পুরুষশূন্য হয়ে যাচ্ছে বাংলাদেশের অনেক গ্রাম

‘পুরুষশূন্য হয়ে যাচ্ছে বাংলাদেশের অনেক গ্রাম’

‎Friday, ‎May ‎22, ‎2015   14:28:11

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক :

বাংলাদেশের উত্তরাঞ্চলের অনেক গ্রাম জীবিকার সন্ধানে বিদেশ যাওয়ার কারণে পুরুষশূন্য হয়ে যাচ্ছে। মানবপাচার নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ইন্দোনেশিয়ার বিভিন্ন ক্যাম্পে আশ্রয় পাওয়া বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের সাথে কথা বলে গত বুধবার লস অ্যাঞ্জেলেস টাইমস এ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গারা কেন, কিভাবে দেশ ছেড়ে পালাচ্ছে তার বিবরণ এবং সমুদ্রযাত্রাপথে তাদের ওপর পাচারকারীদের নির্মম নির্যাতনের চিত্র তুলে ধরা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশের উত্তরাঞ্চলে অনেক গ্রাম রয়েছে যেগুলো পুরুষশূন্য হয়ে পড়েছে। পুরুষরা সবাই বিদেশে চলে যাচ্ছে। ঢাকার ইউনিভার্সিটি অব লিবারেল আটর্সের সহকারী প্রভাষক জালাল উদ্দিন শিকদার এ তথ্য দেন। তিনি অভিবাসী নিয়ে গবেষণা করছেন। জালাল উদ্দিন বলেন, পাচারকারীরা একবার বিদেশযাত্রীদের নৌকায় তুলতে পারলে খরচ ২০ থেকে ৩০ গুণ পর্যন্ত বাড়ায়। বাড়তি টাকা দিতে না পারলে তাদের জেলে দেয়া এবং মেরে ফেলার হুমকি দেয়।

প্রতিবেদনে বলা হয়, গার্মেন্টের পর বাংলাদেশে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আসে প্রবাসীদের কাছ থেকে। কিন্তু পাচারকারীদের বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি। অনেক বিশেষজ্ঞ মনে করেন প্রশাসনের দুর্নীতিগ্রস্ত লোকজন এ পাচারব্যবসার সাথে জড়িত।

প্রতিবেদনে বলা হয়, মানবপাচার বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া সাম্প্রতিক সময়ে সবচেয়ে করুণ অবস্থার মুখোমুখি দাঁড়িয়ে। পাচারের শিকার হাজার হাজার মানুষ আন্দামান সাগরে ভেসে বেড়াচ্ছে। তাদের কাছে নেই কোনো খাদ্য ও পানীয়। কিন্তু তাদের কূলে ভিড়তে দিচ্ছে না তীরের দেশগুলো। কারণ তারা এ দরিদ্র অশিক্ষিত মানুষের কোনো দায়িত্ব নিতে চায় না।

মিয়ানমারে নির্যাতন থেকে রক্ষা পেতে অনেকে মালয়েশিয়ায় পাড়ি জমাতে চেয়েছিল। কিন্তু তাদের ভাগ্যে জুটেছে নৌকায় নিষ্ঠুর নির্যাতন। এরপর পাচারকারীরা তাদের রেখে পালিয়ে গেছে।

তারা ২০ দিন পর্যন্ত সাগরে অসহায় অবস্থায় ভেসে বেড়িয়েছে। এ সময় কখনো তাদের নৌকা ইন্দোনেশিয়া আবার কখনো মালয়েশিয়ার তীরে ভেড়ার পর তাদের আবার সাগরের দিকে ঠেলে দেয়া হয়েছে।

জাতিসংঘের তথ্য মতে চলতি বছর প্রথম তিন মাসে বাংলাদেশ ও মিয়ানমার থেকে ২৫ হাজার লোক অবৈধভাবে সমুদ্রপথে পাড়ি জমিয়েছে অন্য দেশে। এদের মধ্যে অনেকে মিয়ানমারের রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলিম। চরম নির্যাতনের শিকার হয়ে তারা নিজ দেশ থেকে পালিয়েছে। দারিদ্র্য ও রাজনৈতিক অস্থিতার কারণে বাংলাদেশ থেকেও লোকজন এভাবে দেশ ছাড়ছে।

দেশ থেকে এভাবে পালিয়ে আসা কমপক্ষে আট হাজার রোহিঙ্গা মুসলমান এখনো সাগরে ভাসছে। রোহিঙ্গাবোঝাই পাঁচটি জাহাজ দেখা গেছে সাগরে। এ ধরনের জাহাজ আরো থাকতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : www.facebook.com/chandpurtimesonline/likes

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।