Home / চাঁদপুর / পুরানবাজারে মাতৃভাষা দিবস পালিত
মাতৃভাষা

পুরানবাজারে মাতৃভাষা দিবস পালিত

আমাদের ধারাবাহিক পথচলার ৫৪ বছর সময় আলোকিত হোক একুশের চেতনায় এই প্রতিপাদ্যে প্রতিবছরের ন্যায় এবারও
পুরানবাজারে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদ-২০২৩ আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে।

২১ ফেব্রুয়ারি সকালে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ সহ নানা শ্রেণী-পেশার মানুষের অংশগ্রহণে উদযাপন পরিষদের প্রভাত ফেরী অনুষ্ঠিত হয়। এরপর শহীদ বেদিতে শপথ গ্রহণ এবং ভাষা শহীদদের প্রতি পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।

সন্ধ্যায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ। প্রধান আলোচক এর বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের পৃষ্ঠপোষক
এনআরবিসি ব্যাংক,চাঁদপুর শাখা ব্যবস্থাপক মেহেদী হাসান, বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব আবুল বাশার মিলন।

পুরানবাজার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদের সহ সভাপতি রফিক আহমদ মিন্টুর
সভাপতিত্বে ও উদযাপন পরিষদের মহাসচিব ব্যাংকার মুজিবুর রহমানের সঞ্চালনায় পুরাণবাজারে একুশের আয়োজনে উপস্থিত ছিলেন উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা ও পৌর আওয়ামীলীগের সভাপতি রাধাগোবিন্দ গোপ, মধুসূদন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গনেশ চন্দ্র দাস, পুরান বাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী হোসেন,উদযাপন পরিষদের যুগ্ম মহাসচিব মমতাজ উদ্দিন মন্টু গাজী,লেখক পরিষদের জাহাঙ্গীর হোসেন, স্বদেশ সাংস্কৃতিক গোষ্ঠীর মনোজ আচার্যী, অনুপম নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক গোবিন্দ মন্ডল, সাংস্কৃতিক সংগঠক নাসির খান, জাকির হোসেন খান শিপন, ব্যবসায়ী বাহার হায়দার চৌধুরী, ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন মানিক, সহ-সভাপতি আব্দুল মজিদ খান ডেঙ্গু, ভাই ভাই ক্লাবের সাধারণ সম্পাদক বাদল খান, প্রতিযোগিতা উপপরিষদের আহবায়ক ধ্রুব রাজ বণিক, সদস্য সচিব লিটন সরকার,যুগ্ম আহ্বায়কআবু বক্কর ছিদ্দিকসহ আরো অনেকে।

অনুষ্ঠানে অভিভাবকগণসহ অন্যরাও উপস্থিত ছিলেন।আলোচনা ও পুরস্কার বিতরণ শেষে “একুশের গান” পরিবেশন করে পুরাণবাজার বঙ্গজ সাহিত্য ও সাংস্কৃতিক গোষ্ঠী ও আনন্দধ্বনি সংগীতায়ন। নাটক পরিবেশন করে অনুপম নাট্যগোষ্ঠী।

প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ বলেন,আমরা আমাদের ভাষা ও দেশের স্বাধীনতার জন্য রক্ত দিয়েছি। যে কোন মূল্যে এই রক্তের ঋণ শোধ করতে হবে। বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন উন্নত সমৃদ্ধ বাংলাদেশের প্রতিটি নাগরিক উন্নত জীবন যাপন করবে। জননেত্রী শেখ হাসিনা সেই লক্ষ্যে বাংলাদেশকে অনেকদূর এগিয়ে গেছেন।

তিনি সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বলেন, আমাদের মাতৃভাষা হাজার বছরের ঐতিহ্য। পৃথিবীতে জাতির অস্তিত্ব ভাষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাকিস্তানীরা বাঙালি জাতিকে ধ্বংস করার জন্য প্রথমে আমাদের সংস্কৃতিতে আঘাত করেছিল। ১৯৫২ সালে এই বাংলা ভাষা কে রক্ষা করতে গিয়ে সালাম বরকত রফিক জব্বারসহ অনেককে রক্ত দিতে হয়েছে। বাংলাদেশের মূলত বীজ বপন হয়েছিল বায়ন্নর ভাষা-আন্দোলনে। আমাদের স্বাধীনতার মূল ভিত্তি হচ্ছে একুশে ফেব্রুয়ারির ৫২’র ভাষা আন্দোলন। এরপর থেকে ধারাবাহিকতায় ৫৪’র নির্বাচন, বাষট্টির শিক্ষা বিরোধী আন্দোলন, ৬৪’র ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান,সত্তরের নির্বাচন এবং একাত্তরের মুক্তিযুদ্ধ। প্রতিটি ক্ষেত্রে বঙ্গবন্ধুর প্রত্যক্ষ ও পরোক্ষ নেতৃত্ব ছিলো। বঙ্গবন্ধু জেলে থেকেও ভাষা আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। তাই আমাদের সকলকে একুশের চেতনায় আরো উজ্জীবিত হতে হবে।কোন ষড়যন্ত্র দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে কেউ ব্যাহত করতে পারবে না। সেই দিকে লক্ষে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ২২ ফেব্রুয়ারি ২০২৩