পুরাণবাজার বালিকা উবিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক সক্ষাৎকার

চাঁদপুর শহরের পুরাণবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক মুক্তিযোদ্ধাদের প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জনকারীদের সাথে সক্ষাৎকার গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ২২ মার্চ বুধবার দুপুরে বিদ্যালয়ের হলরুমে এই সাক্ষাতকার গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে বিদ্যালয়ে কয়েক শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

বিদ্যালয়েে প্রধান শিক্ষক মো. আলী হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বাক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা ও চাঁদপুর পৌর আওয়ামী লীগের সভাপতি রাঁধ গোবিন্দ গোপ। প্রধান বক্তার বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা ব্যাংকার মুজিবুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পুরাণবাজার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন পরিষদের যুগ্ম মহা-সচিব
মমতাজ উদ্দিন মন্টু।

প্রধান অতিথির বক্তব্যে রাঁধ বীর মুক্তিযোদ্ধা গোবিন্দ গোপ বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধ এবং জাতির জনক বঙ্গবন্ধু একটি অভিন্ন ইতিহাস।
তাই মুক্তিযুদ্ধকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। কারণ বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা মহান স্বাধীনতা অর্জন করেছি।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশ না পেলে বীর বাঙালী স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়তো না। আর বাঙালী জাতি কোন দিনই স্বাধীন হতো না। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি। তোমরা যারা নতুন প্রজন্ম তারা অবশ্যই
মুক্তিযুদ্ধকে জানবে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানবে।

প্রধান বক্তার বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা ব্যাংকার মুজিবুর রহমান বলেন, শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর সম্পর্কে সঠিক ইতিহাস জানাতে হবে। শিক্ষকদের প্রতি অনুরোধ থাকবে আপনারা তাদের মুক্তিযুদ্ধ সম্পার্কে জ্ঞান দিবেন। বিদ্যালয়ের লাইব্রেরীতে প্রচুর মুক্তিযুদ্ধের বই রাখবেন। যাতে তারা মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারে। প্রয়োজনে আমরা সেখানে বই দিয়ে সহযোগীতা করবো।

এসময় উপস্থিত ছিলেন পুরাণবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক কল্পনা চক্রবর্তী, ওয়াহিদুল ইসলাম, সুখ রঞ্জন দাস, মো. জাকির হোসেন, আয়েশা আক্তারসহ অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২৩ মার্চ ২০২৩

Share