Home / চাঁদপুর / ‘আপন’ এর আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত
পুরস্কার বিতরণ

‘আপন’ এর আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

‘আমরা পর নই’ এই স্লোগানকে সামনে রেখে পথ চলা সামাজিক সংগঠন ‘আপন’ এর আয়োজনে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

২১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকেলে শহরের জোড়পুকুর পাড়স্থ চাঁদপুর সাহিত্য একাডেমি মিলনায়তনে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং বিজয়ীদের হাতে পুস্কার তুলে দেন চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।

আপন সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা আহ্বায়ক রোটারীয়ান ডাক্তার রাশেদা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অাইন অনুষদের ডীন অধ্যাপক আবু নোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, শিল্পচূড়ার সদস্য সচিব বিশিষ্ট নাট্যকার ও চিত্রশিল্পী মঈনুদ্দিন লিটন ভূঁইয়া, আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তনের সাধারণ সম্পাদক রফিক আহমদ মিন্টু, আপন এর উপদেষ্টা রোটারিয়ান ডা. মাসুদ হাসান।

প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল বলেন মহান শহিদ দিবস ও অান্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই দিনে শিশু-কিশোরদের নিয়ে এমন একটি আয়োজন করায় আপন সংগঠনকে ধন্যবাদ জানাই। শিশু-কিশোরদের মনে ভালোবাসাবোধ জাগ্রত করতে হবে। আর এজন্যে তাদের ভালোবেসে তৈরি করতে হবে। শিশুদের দেশকে চেনাতে হবে, দেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানাতে হবে। আমাদের ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধের চেতনা তাদের মাঝে জাগ্রত করতে হবে। যাদের মহান অাত্মত্যাগের বিনিময়ে আমরা ভাষার স্বাধীনতা পেয়েছি, স্বাধীন মানচিত্র পেয়েছি, তাদের সম্পর্কে জানাতে হবে। শিশুদের উদার হওয়ার শিক্ষা দিতে হবে।

পৌরসভার মেয়র আরো বলেন, যে কোনো ভালো কাজের সাথে থাকাটাও সৌভাগ্যের। আমি ব্যক্তিগতভাবে ভালো কাজের সাথে থাকতে ভালোবাসি। একটি সুন্দর সমাজ বিনির্মাণে আমরা বেশ কিছু পরিকল্পনা হাতে নিয়েছি। যাতে করে নতুন প্রজন্ম শিল্প-সাহিত্য ও সংস্কৃতিমনা হয়ে গড়ে ওঠে।

অাপন এর নির্বাহী সদস্য মাসুদুর রহমান ও আব্দুল আজিজ শিশিরের যৌথ সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক কবি মাইনুল ইসলাম মানিক ও ডা. ইফতেখারুল আলম।

অনুষ্ঠনের শুরুতে পবিত্র কোরআন তেলোয়াতঃ ডাঃ মোঃ ইফতেখারুল আলম, গীতা পাঠ করেন আবৃত্তি শিল্পী- বিথী নন্দী। কবিতা আবৃত্তি করেন নুরুন্নাহার নিশি, বিথী নন্দী। এরপর ভাষা আন্দোলনের সকল শহিদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আপন এর আয়োজনে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুৃলে দেন অতিথিবৃন্দ। প্রতিযোগিতায় ৬টি বিভাগে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের প্রায় ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন আপন এর নির্বাহী সদস্য ব্যাংকার পরশ মুন্সি, মাহমুদুল আলম লিটন, হাবিবুর রহমান, সদস্য সচিব কবি ও সাংবাদিক আশিক দিন রহিম।

স্টাফ করেসপন্ডেট,২১ ফেব্রুয়ারি ২০২১