Home / উপজেলা সংবাদ / কচুয়া / পুকুরে গিলে খাচ্ছে কচুয়ার বাইছারা উবির মাঠ ও ভবন
পুকুরে

পুকুরে গিলে খাচ্ছে কচুয়ার বাইছারা উবির মাঠ ও ভবন

কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী বাইছারা উচ্চ বিদ্যালয় পশ্চিম ও দক্ষিন অংশের মাঠ ভেঙ্গে পুকুরে নিমজ্জিত হচ্ছে। বাইছারা গ্রামের অধিবাসী শাহজাহান পাটওয়ারী ও জাকির পাটওয়ারী গংদের অপরিকল্পিত ভাবে মাছ চাষের নামে উদাসীনতার কারনে দীর্ঘদিন ধরে মাঠের এ বেহাল অবস্থা দেখা দিয়েছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। দ্রুত পুকুরের পশ্চিম ও দক্ষিন অংশের পাড় সংস্কার না করলে যেকোনা সময় মাঠ ও বিদ্যালয় ভবন ভেঙ্গে পুকুরে তলিয়ে পড়ার আশংকা করছেন এলাকাবাসী।

বিভিন্ন সূত্রে জানা গেছে, কচুয়া উপজেলা বাইছারা মৌজায় বাইছারা উচ্চ বিদ্যালয় সংলগ্ন পূর্ব পাশে শাহজাহান পাটওয়ারী গংদের ৯১ শতাংশের একটি ব্যক্তি মালিকানা পুকুর রয়েছে। ওই পুকুরে বিগত কয়েক বছর ধরে মাছ চাষ করে আসছেন তারা। বর্তমানে ওই পুকুরটি নোয়াগাঁও গ্রামের বিল্লাল হোসেন নামের এক ব্যবসায়ী সন মেয়াদে লীজ নিয়ে মাছ চাষ করেন।

স্থানীয় একাধিক অভিভাবক জানান, পুকুর মালিক পক্ষের অবহেলার কারনে গত তিন বছর পূর্বে বাইছারা উচ্চ বিদ্যালয়ের উত্তর-পূর্ব অংশের টিনসেড ভবনটি ভেঙ্গে পুকুরে পড়ে যায়। পরে বিদ্যালয়ের কর্তৃপক্ষ বিশাল অংক দিয়ে বিদ্যালয় ভবনটি মেরামত করেন। বিদ্যালয় কর্তৃপক্ষ বারবার আহ্বান করেও পুকুরের মালিক পক্ষ কোনো সাড়া দেয়নি। এভাবে দিনের পর দিন চলতে থাকলে বিদ্যালয়ের মাঠ ও ভবন ভেঙ্গে পুকুরে তলিয়ে ব্যাপক ক্ষতিসাধন হবে । তাই পুকুর মালিকগন দ্রুত ওই পুকুরের চারপাড় মেরামত (পাকা) করে মাছ চাষ করার দাবি জানিয়েছেন বিদ্যালয়ের শিক্ষার্থী,অভিভাবক ও এলাকাবাসী।

এব্যাপারে শাহজাহান পাটওয়ারী বক্তব্য জানতে মোবাইলে বারবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ২৮ জুন ২০২২