Home / জাতীয় / পাটজাত মোড়ক ব্যবহার আইন বাস্তবায়নে সম্মাননা পাচ্ছেন ৩৮ জন
পাটজাত মোড়ক ব্যবহার আইন বাস্তবায়নে সম্মাননা পাচ্ছেন ৩৮ জন

পাটজাত মোড়ক ব্যবহার আইন বাস্তবায়নে সম্মাননা পাচ্ছেন ৩৮ জন

পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়ন ও সহযোগিতার জন্য ১১টি ক্যাটাগরিতে ৩৮ জনকে সম্মাননা স্মারক দেওয়া হ‌বে। একই সঙ্গে এ দিন পাটজাত পণ্যের মেলা ২০১৬ উ‌দ্বোধন করা হবে।

আগামী ৬ মার্চ সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মাননা স্মারক তুলে দেবেন এবং মেলা উ‌দ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে র‌বিবার দুপু‌রে এক সাংবা‌দিক সম্মেলনে প্রতিমন্ত্রী মির্জা আজম এ কথা জানান।

‌তি‌নি বলেন, এ আইন বাস্তবায়নের জন্য ঢাকা ও এর পার্শ্ববর্তী জেলাসমূহের বি‌ভিন্ন আড়ৎ, বাজার ব্যবসায়ী স‌মি‌তি, বিভিন্ন কেন্দ্রীয় সংগঠন, পাটের বস্তা উৎপাদনকারী বি‌ভিন্ন সরকা‌রি ও বেসরকারি মিলসমূহ, কেন্দ্রীয় ব্যবসা‌য়ী সংগঠন এফ‌বি‌সি‌সিআই, পা‌টের বস্তা ব্যবহারকারী সংস্থা, সর্বা‌ধিক আইন প্র‌য়োগ, বাস্তবায়ন ও সমন্বয়কারী, সর্বা‌ধিক আইন প্রয়োগকারী জেলা, আইন প্র‌য়ো‌গে শ্রেষ্ঠ সমন্বয়কারী বিভাগ এবং বি‌শেষ অ‌ভিযান পরিচালনায় আইন-শৃঙ্খলা রক্ষায় সহ‌যো‌গিতা প্রদানকারী সংস্থা হি‌সে‌বে এ সম্মাননা স্মারক দেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, পণ্য সরবরাহ ও বিতরণে কৃত্রিম মোড়কের ব্যবহারজনিত কারনে সৃষ্ট পরিবেশ দূষণ রোধকল্পে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন- ২০১০ প্রণয়ন করা হয়েছে। গত বছরের ৩ নভেম্বর থেকে সড়ক, মহাসড়ক, চাল উৎপাদনকারী এলাকাসহ ঢাকার প্রবেশ মুখে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতায় ৯৯৭টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। এতে ২১০৩টি মামলা দায়ের করে মোট ৮৬ কোটি ৫৬ লাখ টাকা অর্থদণ্ড ও দুইজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের মাধ্যমে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। বহুমূখী পাটপণ্যের উদ্যোক্তাগণ দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন, যার অধিকাংশই বিদেশে রফতানি হচ্ছে। বহুমূখী পাটপণ্যকে দেশে জনপ্রিয় করতে প্রচার প্রচারণাসহ বিভিন্ন মেলার আয়োজন করা হচ্ছে। পাট পণ্যের উদ্যোক্তাগণ এ পর্যন্ত ১৩৫ রকমের বহুমূখী পণ্য উৎপাদন করেছেন, যা পাটজাত পণ্যের মেলায় প্রদর্শন করা হবে। এ মেলা ৬ থেকে ৮ মার্চ পর্যন্ত চলবে।

নিউজ ডেস্ক || আপডেট: ০২:১৯ অপরাহ্ন, ২৮ ফেব্রুয়ারি ২০১৬, রোববার

এমআরআর