জাতীয়

পাকিস্তানি গণমাধ্যমে বাংলাদেশের ক্রিকেট বন্দনা

 বিশ্ব ক্রিকেটে ২০১৫ সালটি ছিল বাংলাদেশের সাফল্য অর্জনের। ক্রিকেট বিশ্লেষকরাও গত বছর বাংলাদেশের উত্থানকে সমীহের চোখে দেখেছেন। ভারতের প্রভাবশালী মিডিয়া টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা ক্রিকেটারদের তালিকায় একাধিক বাংলাদেশি ক্রিকেটারের নাম এসেছে। প্রথম বাংলাদেশি হিসেবে এ বছর মুস্তাফিজুর রহমান আইসিসির ওয়ানডে বর্ষসেরা দলেও সুযোগ পেয়েছেন। এবার পাকিস্তানের গণমাধ্যমে বাংলাদেশের ২০১৫ সালের অর্জনগুলোর প্রশংসা করা হয়েছে।

লাহোর থেকে প্রকাশিত ডেইলি পাকিস্তান গত ২২ বছর ধরেই পাকিস্তানের অন্যতম প্রধান পত্রিকা। পত্রিকাটি বৃহস্পতিবার বাংলাদেশের ২০১৫ সালের পাঁচটি বিশেষ সাফল্য নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, এ পাঁচটি অর্জনই এ বছরটিকে বাংলাদেশের জন্য গ্রেট করে তুলেছে।

পাকিস্তানকে প্রথমবার হোয়াইটওয়াশ

২০১৫ সালের এপ্রিলে ঘরের মাঠে বাংলাদেশ পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল ওয়ানডেতে। এর মধ্যে প্রথম ম্যাচে টাইগারদের সংগ্রহ ছিল ৩২৯ রান। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশের জয়গুলো ছিল যথাক্রমে ৭৯ রান, ৭ উইকেট ও ৮ উইকেটের। শেষ ম্যাচে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে খেলা দেখতে স্টেডিয়ামে এসেছিলেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে উত্তীর্ণ

গত ৩০ সেপ্টেম্বর পাকিস্তানকে টপকে বাংলাদেশ প্রথমবার ওয়ানডে র‌্যাংকিংয়ের ৭ নম্বরে উঠে আসে। ফলে ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে সরাসরি খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম সিরিজ জয়

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের বড় সারপ্রাইজ ছিল দক্ষিণ আফ্রিকাকে হারানো। জুলাইয়ে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচ হেরে যাওয়ার পর ঢাকা ও চট্টগ্রামে শেষ দুটি ওয়ানডেতে ৭ ও ৯ উইকেটের ব্যবধানে জিতেছিল টাইগাররা। এছাড়া টেস্ট সিরিজেও ড্র করেছিল মুশফিকবাহিনী।

ভারতকে প্রথমবার সিরিজ হারানো

ভারতকে প্রথমবারের মতো ২-১ ব্যবধানে সিরিজ হারায় বাংলাদেশ। ঘরের মাটিতে জুনে অনুষ্ঠিত ওই সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশ সংগ্রহ করেছিল ৩০৭ রান।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ

বাংলাদেশের ক্রিকেটের জন্য এবার বড় পাওয়া হলো পেসার মুস্তাফিজুর রহমান। আর বছর শেষে সুখবর ছিল এই যে, প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন তিনি। এর আগে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ওপেনার তামিম ইকবাল টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন।

স্পোর্টস নিউজ ডেস্ক || আপডেট: ১১:৪৩ এএম, ০২ জানুয়ারি ২০১৬, শনিবার

এমআরআর  

Share