Home / সারাদেশ / পহেলা বৈশাখে নতুন পোশাক না পেয়ে ছাত্রীর আত্মহত্যা 
পহেলা বৈশাখে নতুন পোশাক না পেয়ে ছাত্রীর আত্মহত্যা 
ঝিনাইদহে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বর্ষবরণ অনুষ্ঠিত হয়।

পহেলা বৈশাখে নতুন পোশাক না পেয়ে ছাত্রীর আত্মহত্যা 

 

ঝিনাইদহে পহেলা বৈশাখের উৎসব উপলক্ষে ‘নতুন পোশাক না পেয়ে’ এক কিশোরী আত্মহত্যা করেছে বলে খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় শৈলকুপা উপজেলার কাজী নওয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত নূপুর (১৪) দরিদ্র কৃষিজীবী আব্দুস সাত্তারের মেয়ে ও কামান্না হাইস্কুলের সপ্তম শ্রেণির ছাত্রী। ঝিনাইদহের শৈলকুপা থানার ওসি মহিবুল ইসলাম সাংবাদিক জাহিদুর রহমান তারিক কে জানান, সাম্প্রতিককালে পহেলা বৈশাখে অনেকেই নতুন পোশাক পরে। পড়শিদের দেখাদেখি নূপুর তার বাবার কাছে নতুন পোশাকের আবদার করেছিল। দরিদ্র কৃষিজীবী সাত্তার মেয়ের আবদার মিটাতে পারেননি। এই অভিমানে নূপুর নিজের ওড়না দিয়ে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে শৈলকুপা থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।

ঝিনাইদহে বর্ষবরণ উপলক্ষে ঐতিহ্যবাহী ‘ঝাপান খেলা’

ঝিনাইদহে বর্ষবরণ উপলক্ষে ঐতিহ্যবাহী ‘ঝাপান খেলা’ অনুষ্ঠিত হয়েছে। শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে এ প্রতিযোগিতার আয়োজন করে জেলা প্রশাসন। ঝাপান খেলা দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে হাজারো দর্শক হাজির হন। ঢাক-ঢোলের বাদন আর নাচ গানে সাপুড়েরা দর্শকদের মন ভরিয়ে তোলেন।

Snake

কয়েকজন সাপুড়ে জানান, তারা বিভিন্ন স্থানে ঝাপান খেলায় অংশ নেন। মনসা ও নাগের জন্ম, দেবতার তুষ্টি, স্বামী ভক্তি কাহিনী সম্বলিত আবহমান বাংলার ঐতিহ্যবাহী গানের নাম ঝাপান গান। বেহুলা লখিন্দারের জীবন বাঁচাতে দেবপুরীতে পৌঁছে সাপের সঙ্গে নেচে গেয়ে স্বর্গের দেবতাদের খুশি করে।

দেবতাদের অনুরোধে মনসা লখিন্দরসহ চাঁদের অন্য সন্তানদের জীবন ফিরিয়ে দেয়। বেহুলা সবকিছু নিয়ে বাড়ি ফেরে। হাজারো দর্শকের ভিড়ে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর যেন কানায় কানায় পরিপূর্ণ হয়ে পড়েছে।

সাপুড়েকে নিজে নাচতে হয় আর সাপও তার সঙ্গে হেলে দুলে নাচে। কোন তন্ত্র মন্ত্র নেই এ খেলাতে। নানা অঙ্গ ভঙ্গি করে সাপকে ফনা তুলে দীর্ঘক্ষণ রাখতে হয় মঞ্চে। যার সাপ যত বেশি উচুঁ হয়ে বেশি সময় মঞ্চে থাকতে পারে সেই সাপুড়ে বেশি পয়েন্ট পাবেন।

ঝিনাইদহের শৈলকুপা থেকে আসা সাপুড়ে সবুজ এবং ঝিনাইদহের ওস্তাদ শহিদুল ইসলাম সাংবাদিক জাহিদুর রহমান তারিক কে বলেন, ‘এটা আমাদের বাপ দাদার পৈত্রিক পেশা। আমার আগে আমার বাবা তার আগে তার বাবা সকলেই সাপ খেলা দেখিয়ে জীবন ধারন করতেন। আমরা বাংলাদেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত সাপ নিয়ে ঘুরে বেড়াই। ঝিনাইদহের জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার জানান,

কালের বিবর্তনে লোকাচারের অনেক কিছুই এখন হারিয়ে গেছে। কিন্তু ঝাপান গানের কোনো হেরফের হয়নি। সেই মধ্যযুগ হয়ে একবিংশ শতাব্দীর মানুষের কাছে এখনো সমান জনপ্রিয়তা ধরে রেখেছে এটি।

ঝিনাইদহের কোটচাঁদপুরে আবারো ৪টি মেছো বাঘ আটক !

ঝিনাইদহের কোটচাদপুর উপজেলার মানিকদিহি গ্রামে আবারো ৪টি মেছো বাঘ আটক করা হয়েছে। বুধবার সকালে গ্রামবাসীরা এ বাঘগুলো আটক করে। এর আগে ৫ এপ্রিল পার্শ্ববর্তী মান্দারবাড়িয়া গ্রাম থেকে একটি মেছো বাঘ আটক করেছিল গ্রামবাসী। পরে খুলনা বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা বাঘটি উদ্ধার করে নিয়ে যায়।

গ্রামবাসীরা সাংবাদিক জাহিদুর রহমান তারিক কে বলেছেন, বুধবার সকালে জেলার কোটচাঁদপুর উপজেলার মানিকদিহি গ্রামের একটি জঙ্গল থেকে প্রথমে ৩টি মেছো বাঘের ছানা আটক করে গ্রামবাসী। পরে ওই গ্রামের মাঠে ফাদ পেতে তাদের মা বাঘটিকে আটক করা হয়। বাঘ ৪টি বর্তমানে ওই গ্রামের এক কৃষকের বাড়িতে রয়েছে।

এ ব্যাপারে কোটচাঁদপুর বন বিভাগের রেঞ্জার নজরুল ইসলাম জানান, বিষয়টি আমি শুনেছি এবং বাঘ ৪টি উদ্ধারের ব্যবস্থা করা হচ্ছে।

ঝিনাইদহে অস্ত্রসহ গ্রেপ্তার ২ !

ঝিনাইদহে অস্ত্র ও গুলিসহ দুই যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।এরা হলেন, সদর উপজেলার শিকারপুর গ্রামের ডালিম বিশ্বাসের ছেলে মাধব বিশ্বাস (৩০) ও ঠাকুর সরকারের ছেলে কুমুদ সরকার (৩২)।

Arrest Jinaidhoho

পুলিশ বলছেন, গোপন সংবাদ পেয়ে শুক্রবার ভোরে শিকারপুরে অভিযান চালায় পুলিশের একটি দল। এ সময় একটি শাটারগান, দুই রাউন্ড গুলি ও তিনটি রামদাসহ তাদের আটক করা হয়। নাশকতার উদ্দেশ্যে তারা অস্ত্র ও গুলি সংগ্রহ করেছিল বলে ধারণা করছে পুলিশ।

ঝিনাইদহে বর্ষবরণ অনুষ্ঠিত

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঝিনাইদহে চলছে বর্ষবরণ উৎসব। এ উপলক্ষ্যে জেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে।

সকাল সাড়ে ৭টায় শহরের ওয়াজির আলী হাই স্কুল মাঠ থেকে জেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। রং-বেরঙেরর ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড নিয়ে ঢাকঢোল পিটিয়ে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডের প্রেরণা ’৭১ চত্বর ঘুরে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে জনপ্রতিনিধি, সরকারি বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, সমাজকর্মী, সুশীল সমাজের প্রতিনিধিগণ ও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন।

New year Jinai

পরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুল হাই, জেলা প্রশাসক মো. মাহবুব আলম তালুকদার, পুলিশ সুপার মো. আলতাফ হোসেন, সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আকরামূল হক প্রমুখ উপস্থিত ছিলেন। পরে পুরাতন ডিসি অফিস চত্বরে ২০ দিনব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করা হয়।

সংসদ সদস্য মো. আব্দুল হাই প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন। এছাড়া দিনব্যাপী লাঠি খেলা, ঝাপান খেলা, হা-ডু-ডু খেলা, ঘুড়ি ওড়ানো প্রতিযোগতার আয়োজন করা হয়।

পহেলা বৈশাখে নতুন পোশাক না পেয়ে ছাত্রীর আত্মহত্যা 

About The Author

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ করেসপন্ডেন্ট   

||আপডেট: ০৮:১৬  অপরাহ্ন, ১৫ এপ্রিল ২০১৬, শুক্রবার

চাঁদপুর টাইমস /এমআরআর

Leave a Reply