Home / লাইফস্টাইল / পর্নোগ্রাফিতে বাড়ছে বিষণ্নতা
পর্নোগ্রাফিতে বাড়ছে বিষণ্নতা

পর্নোগ্রাফিতে বাড়ছে বিষণ্নতা

‎Thursday, ‎April ‎02, ‎2015  06:13:16 PM

লাইফস্টাইল প্রতিবেদক :

পর্ন ভিডিও তৈরির সঙ্গে শিশুরা ব্যাপকহারে জড়িয়ে পড়ছে। পর্নোগ্রাফি দেখার কারণে তারা বিষণ্নতায়ও ভুগছে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই মিলেছে।

গবেষণায় দেখা গেছে, ১২ থেকে ১৩ বছর বয়সী প্রতি ১০ জন শিশুর ১ জন পর্ন ভিডিও তৈরির সাথে কোনো না কোনোভাবে জড়িত।

ইন্টারনেট পর্নোগ্রাফিতে শিশুদের জড়িয়ে পড়া নিয়ে এ গবেষণা চালিয়েছে দ্য ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিলড্রেন (এনএসপিসিসি)।

তারা ওই গবেষণায় ৭০০ শিশুর সাক্ষাৎকার নিয়েছে। এতে দেখা গেছে শিশুদের ১২ শতাংশই পর্ন ভিডিও তৈরির সাথে জড়িত।

গবেষণায় আরও উঠে এসেছে, পর্নোগ্রাফিতে আসক্ত হওয়া নিয়েও চিন্তিত প্রতি ১০ জনের ১ জন শিশু। আর প্রতি ৫ জনের এক শিশু বলেছে, তারা পর্ন ছবি দেখে ভয় পেয়েছে বা মন খারাপ করেছে।

কাউন্সিলিং সার্ভিস চাইল্ডলাইনের প্রতিষ্ঠাতা ইসথার র্যা ন্টজেন বলেন, “ওই গবেষণায় স্পষ্ট হয়ে উঠেছে ‘বাস্তব জীবনের সম্পর্ক এবং পর্নের ফ্যান্টাসি চিত্র’ এর মাঝে পার্থক্য শেখাতে স্কুলগুলোতে শিশুদের এ বিষয়ে শিক্ষা দিতে হবে।”

তিনি বলেন, “অল্প বয়সী ছেলেমেয়েরা যৌন সম্পর্ক এবং ভালোবাসার সম্পর্ক নিয়ে জানতে ইন্টারনেটের দিকে ঝুঁকছে। আর আমরা জানি তারা বার বার পর্ন দেখছে। প্রায়ই তারা এটা দেখছে অজান্তে। তারা আমাদেরকে খুব পরিষ্কারভাবে বলেছে এটা তাদের জন্য ক্ষতিকর। বিশেষ করে অল্পবয়সী মেয়েরা বলেছে তারা মনে করছে, ছেলেদের কাছে পছন্দনীয় হতে হলে তাদেরকে পর্ন তারকাদের মত দেখতে ও আচরণ করতে হবে।”

তিনি আরও বলেন, “অল্প বয়সী ছেলেমেয়েদেরকে যৌন সম্পর্ক, ভালোবাসা এবং সম্মতি সম্পর্কে কথা বলতে হবে ও শেখাতে হবে, যখন মনে হবে তারা সেটা শেখার মতো উপযুক্ত।”

কাউন্সিলিং সার্ভিস চাইল্ডলাইন অল্প বয়সী ছেলেমেয়েদের কাছ থেকে প্রতি মাসে আনুমানিক ১৮ হাজার পর্নোগ্রাফি সংক্রান্ত বার্তা পেয়ে থাকে।

চাইল্ডলাইনের পরিচালক পিটার লিভার জানান, শিশুরা বার বার বিভিন্ন রিপোর্টে জানিয়েছে পর্নোগ্রাফি দেখার কারণে তারা বিষণ্নতায় ভোগে এবং তারা যৌন সম্পর্ক তৈরিতে উৎসাহ পায়, যেটার জন্য তারা প্রস্তুত নয়।

ছবি প্রতীকী

সূত্র: স্কাই নিউজ

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫