Home / চাঁদপুর / পরীক্ষার্থীদের সাফল্য কামনা করে জেলা প্রশাসক যা বললেন
পরীক্ষার্থীদের

পরীক্ষার্থীদের সাফল্য কামনা করে জেলা প্রশাসক যা বললেন

চাঁদপুর সিটি কলেজের ২০২৩ এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। ১১ আগস্ট শুক্রবার বিকেলে চাঁদপুর ওয়্যারলেস এলকায় সিটি কলেজের ৩য় তলায় উৎসবমুখর পরিবেশে শিক্ষক, শিক্ষার্থী, আমন্ত্রিত অতিথি ও সুধীজনদের ব্যাপক উপস্থিতিতেসু- সজ্জিত ক্যাম্পাসে এ বিদায় অনুষ্টিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি পরীক্ষার্থীদের সাফল্য কামনা করে বলেন, আবেগ দিয়ে নয় বাস্তবতার আলোকে নিজেকে গড়ে তুলতে হবে। তোমরা আজ যারা পরীক্ষা দিবে তারা আগামীদিনে ভালো কিছু অর্জন করবে। এটাই আমাদের প্রত্যাশা। বাংলাদেশ ছোট্ট দেশ হলেও এখানে অনেক মানুষের বাস। এজন্যই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আমাদের এই মানব সম্পদকে সম্পদে রুপান্তরিত করতে হবে। তাদেরকে যুগোপযোগী শিক্ষা গ্রহন করতে হবে। দেখা যায় উচ্চ শিক্ষা গ্রহন করে অনেকেই সরকারি চাকুরির আশায় বসে থেকে থেকে একটা সময় নিরুপায় হয়ে তার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকুরী না পেয়ে অনেক ছোট পদে চাকুরী করতে বাধ্য হন। এতে সে নিজেকে অনেকক্ষেত্রে মানষিকভাবে নিজেকে হেয় প্রতিপন্ন মনে করেন। মনে রাখতে হবে জীবন সুন্দর ভাবে গড়ে তুলতে হলে তোমাকে এখনই ভবিষ্যত পরিকল্পনা গ্রহন করতে হবে এবং তা বাস্তবায়নে সঠিক কঠোর পরিশ্রম করতে হবে। যদি তা না পার তাহলে তুমি তোমার কাঙ্ক্ষিত লক্ষে পৌছতে পারবে না। তিনি কাঙ্ক্ষিত লক্ষে পৌছতে হাতে কলমে শিক্ষা অর্থাৎ ট্যাকনিক্যাল শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, ট্যাকনিক্যাল কাজ জানা থাকলে দেশে বিদেশের সকল ক্ষেত্রেই কাজের সুযোগ পাওয়া যাবে। তিনি পরীক্ষার্থীদের উদ্দেশ্য আরো বলেন শিক্ষা ক্ষেত্রে আগামী ৬ বছর তোমাদের জীবনের শ্রেস্ট সময়। এই সময় যদি কাজে লাগাতে না পার তাহলে জীবনে সফলতা আসবে না। মনে রাখবে তোমার পোশাক পরিচ্ছদই তোমার পরিচয় নয়, জীবনের বড় পরিচয় হলো তুমি কতটুকু যোগ্যতা অর্জন করতে পেরেছ।

সভাপ্রধানের বক্তব্য রাখেন চাঁদপুরের কৃতি সন্তান চাঁদপুর সিটি কলেজের প্রতিষ্টাতা ও সভাপতি, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী। তিনি শোকবহ আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন এই আগস্ট মাসেই জাতির পিতাসহ তার পরিবারকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তাদের মূল লক্ষ ছিল জাতিকে মেধাশূন্য করা। কিন্তু আজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদুরপ্রশারী চিন্তা চেতনার কারনে দেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শিক্ষা ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন ঘটিয়েছেন। শিক্ষাক্ষেত্রে উন্নয়নের এই ধারাবাহিকতা তোমাদেরকেই ধরে রাখতে হবে। সুন্দর জীবনের অধিকারী হতে হলে শুধু শিক্ষিত হলেই হবে না আদর্শ মানুষ হতে হবে। মানুষের প্রতি মমত্ববোধ, দেশের প্রতি ভালোবাসা ও পিতা মাতাসহ বড়দের প্রতি সন্মানবোধ থাকতে হবে। ন্যায় ও সততার মাঝে কর্তব্য সস্পন্ন করতে হবে। যদি তা না পারা যায় তাহলে সু শিক্ষিত হয়েও দেশ ও সমাজের কাছে তুমি অবমূল্যায়িত হবে। মানুষ তোমাকে তোমার কর্মের জন্য কাজের জন্য ধিক্কার দিবে। তিনি আরো বলেন তোমরা শিক্ষার্থীরাই দেশের ভবিষ্যত। তোমাদের প্রতি আমাদের আস্থা ও বিশ্বাস রয়েছে তোমরা পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের মধ্যে দিয়ে বাবা মায়ের মত আমাদের শিক্ষা প্রতিষ্টানকে ও গর্বিত করবে। তিনি চাঁদপুর সিটি কলেজকে এমপিও ভূক্ত করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তার সু স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল। স্বাগত বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ সহিদুল ইসলাম।

কলেজের আজীবন দাতা সদস্য আতাউর রহমান পাটোয়ারীর সঞ্চালনায় অতিথিদের মাঝে বক্তব্য রাখেন দাতা সদস্য জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ইন্জিনিয়ার আব্দুর রব ভূইয়া, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক নূর ইসলাম মিয়াজী, পৌর আওয়ামী লীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক অ্যাডঃ দেবাশীষ কর মধু, অ্যাডঃ আব্দুস ছাত্তার, দাতা সদস্য জামাল হোসেন মোল্লা প্রমুখ।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ১২ আগস্ট ২০২৩