চাঁদপুর

চাঁদপুরের ১৫ কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবে ১২৬০ জনপ্রতিনিধি

চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে ১৫ কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন পুরুষ ৯৬৮ ও নারী ২৯২ সহ মোট ১২৬০ জন।

আগামী ২৮ ডিসেম্বর সারাদেশে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ভোটার হচ্ছেন জনপ্রতিনিধিরা। অর্থাৎ সিটি করপোরেশন (থাকলে) ও পৌরসভার মেয়র, সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত ওয়ার্ড সদস্যরা এ নির্বাচনের ভোটার।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান জানান, চাঁদপুর জেলার ৮টি উপজেলা, ৭টি পৌরসভা ও ৮৮ ইউনিয়ন পরিষদের মোট ভোটার রয়েছেন ১২৮৮ জন। এদের মধ্যে নানা কারণে কয়েকজন ভোটার তাদের ভোটাধিকারের যোগ্যতা হারিয়েছেন। বর্তমান হিসাবে চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে ভোটাধিকারের জন্য যোগ্য ভোটার রয়েছেন ১২৬০ জন। তবে এর সংখ্যা বাড়তে পারে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চাঁদপুর জেলার ৭ পৌরসভা ও ৮৯টি ইউনিয়নকে জেলা পরিষদের ১৫টি ওয়ার্ডে বিভাজন করা হয়েছে। এই ১৫টি ওয়ার্ডকে আবার পাঁচটি সংরক্ষিত ওয়ার্ড করা হয়েছে। এই ১৫টি ওয়ার্ডেরই মোট ভোটার হচ্ছে ১২৬০ জন। প্রতি কেন্দ্রে একটি করে ভোটকেন্দ্র থাকবে। সে হিসেবে ভোট কেন্দ্রের সংখ্যা ১৫টি।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান জানান, ১৫টি ওয়ার্ডের প্রতিটিতে একটি করে ভোট কেন্দ্র হবে। ভোট কেন্দ্র হিসেবে নির্ধারণ করা হবে উপজেলা পরিষদ কমপ্লেক্স এবং শিক্ষা প্রতিষ্ঠান।

তিনি আরও জানান, চেয়ারম্যান প্রার্থীর জন্য জামানত ২০ হাজার টাকা, আর সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড সদস্যের জন্য জামানত ৫ হাজার টাকা করে। এছাড়া ভোটার তালিকার সিডি ক্রয় বাবদ পৌরসভার প্রতিটি ওয়ার্ডের জন্য ৫শ’ টাকা এবং প্রতিটি ইউনিয়নের জন্য ৫শ’ টাকা সরকারি চালান জমা দিতে হবে। আগ্রহী প্রার্থীদের মনোনয়ন ফরম উত্তোলনের সময়ই ভোটার তালিকার সিডি ক্রয়ের চালান কপি জেলা বা সদর উপজেলা নির্বাচন অফিসে জমা দিতে হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ৩ ও ৪ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১১ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১২ ডিসেম্বর, এবং ভোটগ্রহণ ২৮ ডিসেম্বর।

এ নির্বাচনের রিটার্নিং অফিসার হচ্ছেন জেলা প্রশাসক এবং সহকারী রিটার্নিং অফিসার হচ্ছেন জেলা নির্বাচন কর্মকর্তা ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা।

এদিকে চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের কোনো প্রার্থীকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেয়া হয়নি।

মনোনয়নপত্র জমা দেয়ার এক সপ্তাহ পেরিয়ে গেলেও একক প্রার্থী হিসেবে ঘোষণা হয়নি। শেষ পর্যন্ত এ জেলায় কাউকেই দলীয় সমর্থন দেয়া হবে না বলে জানা গেছে। সে হিসাবে চাঁদপুরে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী নেই।

একাধিক প্রার্থী, দলের একাধিক স্থানীয় ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, চাঁদপুরে কাউকেই দল থেকে প্রার্থী করা হচ্ছে না। চেয়ারম্যান পদে ভোটের মাঠে থাকা নয় নেতার কেউ পাচ্ছেন না দলীয় সমর্থন।

প্রথমে দলীয় সমর্থন পাওয়া জেলা পরিষদের প্রশাসক লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী ভোটার জটিলতার কারণে মনোনয়নপত্র জমা দেননি। শেষ পর্যন্ত তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ান।

এরপর অনেক আগ থেকে জেলা পরিষদ নির্বাচন করার জন্য মাঠ চষে বেড়ানো ক’জন প্রার্থীর সঙ্গে নতুন করে কয়েকজন দলীয় সমর্থন পাওয়ার আশায় মনোনয়নপত্র জমা দেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চাঁদপুরে কাউকে চেয়ারম্যান পদে দলীয় সমর্থন নেয়া হচ্ছে না বলে জানিয়ে দিয়েছেন।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক : আপডেট, বাংলাদেশ সময় ১১ : ০০ পিএম, ৯ ডিসেম্বর ২০১৬, শুক্রবার
ডিএইচ

Share