Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / ‘পরিপূর্ণ মানুষ হতে হলে খেলাধুলা ও সাংস্কৃতির বিকল্প নেই’
পরিপূর্ণ মানুষ হতে হলে খেলাধুলা ও সাংস্কৃতির বিকল্প নেই

‘পরিপূর্ণ মানুষ হতে হলে খেলাধুলা ও সাংস্কৃতির বিকল্প নেই’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান বলেছেন, পুঁথিগত শিক্ষা হয়তো ভালো ফলাফল পেতে সাহায্য করে। কিন্তু পরিপূর্ণ মানুষ হতে হলে খেলাধুলা ও সাংস্কৃতির বিকল্প নেই। আর এসবে শিক্ষার্থীদের যতো বেশি সম্পৃক্ত করা যাবে, তাতে তাদের মাদকাসক্ত ও জঙ্গি হওয়ার সম্ভাবনা তত কমে যাবে। সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষয়ে সচেতন করতে হবে। সন্ত্রান ও জঙ্গিবাদের বিরুদ্ধে বর্তমান সরকার কঠোর অবস্থানে রয়েছে। এটি প্রতিরোধে গণজারণ সৃষ্টি করতে হবে। এ ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের এগিয়ে আসতে হবে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকেলে চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ফরক্কাবাদ ডিগ্রি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এবং মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সমাজ, সভ্যতার বিকাশ ঘটাতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। তবে সেই শিক্ষা হতে হবে জনকল্যাণমুখি। আর বর্তমান সরকার সেই শিক্ষার প্রসার ঘটানোর জন্যই নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং দেশকে এগিয়ে নিচ্ছে।

সুজিত রায় নন্দী সম্পর্কে তিনি বলেন, সুজিত রায় আমার ছাত্র। সে শিক্ষা ও রাজনীতি প্রসারে এতোটাই এগিয়ে গেছে যে, আমাকেও অতিক্রম করেছে। আর একজন শিক্ষকের তখনই ভালো লাগে, যখন তার ছাত্র তাকে অতিক্রম করে উচ্চতায় পৌঁছে।

তিনি বলেন, এতোগুলো শিক্ষা প্রতিষ্ঠান সুজিত রায় করেছে যা এখানে না আসলে দেখতাম না, তাছাড়া সুজিত অসাম্প্রদায়িক চেতনার একজন মানুষ হিসেবে সকল ধর্মের মানুষের কাছে প্রিয়। এই গুণ সবার থাকা দরকার। আমি আশা করবো, সুজিত রায়ের মতো আরো অনেকেই শিক্ষার উন্নয়নে কাজ করবে। তবেই আমাদের শিক্ষার আরো প্রশার ঘটবে।

এদিকে সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যা আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।

কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রান ও সমাজ কল্যান সম্পাদক সুজিত রায় নন্দীর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ ড. মো. হাসান খান।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ড. আতিয়ার রহমান, ড. আব্দুল ওয়াদুদ, ড. ওযাহিদুজ্জামান, ড. নুর মোহাম্মদ, ড. মনিরুজ্জামান, ড. ইব্রাহীম খলিল, ড. খায়রুল আহমেদ, ড.মহিউদ্দিন, ড. কাজী মারুফ, ড. বিভাষ কুমার সাহা, ড.মাসুদ রাণা, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাড. জাহাঙ্গীর আলম, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. বিণয় ভূষণ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাড. মুজিবুর রহমান ভূইয়া, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা জাকির হোসেন মারুফ, কামরুল হাসান রিপন, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী জাহাঙ্গীর আলম খান, বাগাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলায়েত হেসেন গাজী বিল্লাল, বালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন পাটওয়ারী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পারভেজ করিম বাবু।

প্রতিবেদক-আশিক বিন রিহিম
।। আপডটে,বাংলাদশে সময় ১০ : ১৬ পিএম, ১৬ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

এইউ

Leave a Reply