পরিত্যক্ত প্লাস্টিক বোতলের বিনিময়ে ১ হাজার গাছের চারা দিল ‘পূর্ণয়’

তখন কুয়াশাসিক্ত শীতের সকাল। চাঁদপুর প্রেসক্লাব মাঠে ৪টি স্টলে সারি সারি সাজানো বিভিন্ন প্রজাতির গাছের চারা। আগত দর্শনার্থীরা স্টল থেকে পছন্দমত গাছের চারা সংগ্রহ করছেন। বিনিময় টাকার পরিবর্তে দিচ্ছেন পরিত্যক্ত প্লাস্টিকের বোতল। অনেকটা গল্পের মতই চমকে দেয়া এই ব্যতিক্রম আয়োজনটি করেছে চাঁদপুরের শিক্ষার্থীদের সংগঠন পূর্ণয়।

তারা বাসাবাড়ি এবং শহরের বিভিন্ন স্থানে থেকে কুড়িয়ে আনা পরিত্যক্ত প্লাস্টিকের বোতলের বিনিময়ে ১হাজার গাছের চারা দিয়েছে। ১ জানুয়ারি শনিবার চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গণে এই ব্যতিক্রমী আয়োজনে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি অতিথি বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি বলেন, ‘আমাদের নিজেদের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হবে। আজকে শিক্ষার্থীদের সংগঠন পূর্ণয় যে আয়োজনটি করেছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে। আমি তাদের ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই। তিনি পূর্ণয়কে একটি স্থায়ী স্টল করে দেওয়ার ঘোষণা দেন। যেখানে প্রতি সপ্তাহে একইভাবে পরিত্যক্ত প্লাস্টিকের বোতলের বিনিময় গাছের চারা দেওয়া হবে।’

পূর্ণয়’র সভাপতি পৃথ্বীরাজ দত্ত ও সাধারণ সম্পাদিকা মাহি কানিজ জানান, আমরা আমাদের চারপাশের পরিবেশকে সুন্দর রাখা এবং গাছ লাগাতে উৎসাহিত করার জন্য এই উদ্যোগটি হাতে নিয়েছি। আমরা চাইব সবাই যার যার অবস্থান থেকে আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে এবং বেশি বেশি করে গাছ লাগাবে।

বৃক্ষ বিলাস সফল করার জন্য স্পন্সর এন্ড প্রোমোশন টিমের সদস্য আনাস ইবনে আলমগীরসহ পূর্ণয়’র ৪০ জন সদস্য কাজ করেছেন।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১ জানুয়ারি ২০২২

Share