Home / চাঁদপুর / পবিত্র শবে মেরাজ আজ : চাঁদপুরের কর্মসূচি
Haji mosque
ফাইল ছবি

পবিত্র শবে মেরাজ আজ : চাঁদপুরের কর্মসূচি

পবিত্র শবেমেরাজ আজ। মহিমান্বিত এ রাতে বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) সশরীরে জাগ্রত অবস্থায় আল্লাহর সান্নিধ্য লাভ করে ধন্য হন । মহান ফেরেশতা হজরত জিবরাইল (আ.) ও হজরত মিকাইলের (আ.) সঙ্গে বিশেষ বাহন বোরাকের মাধ্যমে কাবা শরিফ থেকে মসজিদে আকসা হয়ে প্রথম আসমানে পৌঁছান। তারপর সপ্তম

আল্লাহতায়ালা বলেন, ‘পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি যিনি তাঁর বান্দাকে রাতের বেলা মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যন্ত যে জায়গার আশপাশে তিনি বরকত দান করেছেন-ভ্রমণ করালেন, যাতে তিনি তাকে তাঁর নিদর্শনগুলো দেখাতে পারেন, নিশ্চয় তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা’। (সূরা বনি ইসরাইল : ১)

আল্লাহপাক তাঁর হাবিব (সা.)কে বিশেষ অভ্যর্থনায় মেরাজে নিয়ে যে সম্মাননা দিয়েছেন তার বর্ণনা কালামে পাকে বিবৃত হয়েছে এভাবে:‘তখন তিনি ঊর্ধ্ব জগতে। তারপর তিনি তাঁর কাছাকাছি হলেন,আরও অনেক কাছে। তখন তাদের মধ্যে দুই ধনুক পরিমাণ বা এর চেয়েও কম পরিমাণ ব্যবধান ছিল। তখন আল্লাহপাক তাঁর প্রতি যা প্রত্যাদেশ করার করলেন। তিনি যা দেখেছেন তা বিশ্বাস করতে অস্বীকার করেননি। তিনি যা দেখেছেন, তোমরা কি তাঁর সঙ্গে এ বিষয়ে তর্ক করবে? নিশ্চয়ই তিনি তাঁকে আরেকবার দেখেছিলেন।

প্রান্তবর্তী সিদরা গাছের কাছে। যার কাছে জান্নাতুল মাওয়া অবস্থিত। যখন গাছটি আচ্ছাদিত ছিল যা দিয়ে তা আচ্ছাদিত হওয়ার ছিল। তাঁর দৃষ্টিবিভ্রম হয়নি,তাঁর দৃষ্টি লক্ষ্যবিচ্যুত হয়নি। তিনি তাঁর রবের মহান নিদর্শনাবলি দেখেছেন। (সূরা আন নাজম) এবং সেখান থেকে একাকী রফরফ বাহনে খোদার আরশে যান।

আল্লাহতায়ালা বলেন, ‘পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি যিনি তাঁর বান্দাকে রাতের বেলা মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যন্ত যে জায়গার আশপাশে তিনি বরকত দান করেছেন-ভ্রমণ করালেন,যাতে তিনি তাকে তাঁর নিদর্শনগুলো দেখাতে পারেন,নিশ্চয় তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা’। (সূরা বনি ইসরাইল : ১)

চাঁদপুর জেলার কর্মসূচি

পবিত্র শবে মেরাজ উপলক্ষে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশন এর কার্যালয়ে সকাল ১১ টায় মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এতে সভাপতিত্ব করেন চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. খলিলুর রহমান। প্রধান আলোচক ছিলেন চাঁদপুর জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা সাইফুল্লাহ ।

দোয়া মাহফিল ও মিলাদ উপস্থিত ছিলেন চাঁদপুর জেলার বিভিন্ন মসজিদের ইমামগণ দোয়া ও মিলাদে অংশগ্রহণ করেন এবং শবে মেরাজের তাৎপর্য আলোচনা করেন।
এছাড়াও জেলার সকল মসজিদে স্বাস্থ্য বিধি পারন করে মসজিদে মসজিদে করোনা মহামারি থেকে পরিত্রাণ পেতে ও দেশ ও জাতির সমৃদ্ধি ও শান্তি কামনা করে মিলাদ ও দোয়ার মাহফিল আয়োজন করার জন্যে নির্দেশনা দেয়া হয়েছে বলে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো.খলিলুর রহমান জানান।

আবদুল গনি,১১ মার্চ ২০২১