Home / চাঁদপুর / পদ্মা-মেঘনায় ২৪ অবৈধ বাল্কহেড জব্দ, আটক ৫০ শ্রমিক
পদ্মা

পদ্মা-মেঘনায় ২৪ অবৈধ বাল্কহেড জব্দ, আটক ৫০ শ্রমিক

নৌ-দুর্ঘটনা রোধে পদ্মা-মেঘনায় অবৈধ বাল্কহেড ও ডাকাতিরোধে নৌপুলিশের বিশেষ অভিযানে পরিচালনা করা হয়েছে। বৃহস্পতিবার (১০ আগস্ট) দিনব্যাপি এ অভিযানে চাঁদপুরের মেঘনার মোহনা থেকে মাদারীপুরের শিবচর পর্যন্ত অর্ধশত বাল্কহেড যাচাই-বাছাই করা হয়। এ সময় বালুবাহী ২৪টি অবৈধ বাল্কহেড জব্দ ও ১৯টির বিরুদ্ধে প্রসিকিউশনসহ ৫০ জন শ্রমিককে আটক করেছে নৌ-পুলিশ। অভিযানে নেতৃত্ব দেন নৌ-পুলিশের অতিরিক্ত ডিআইজি শফিকুল ইসলাম।

অতিরিক্ত ডিআইজি শফিকুল ইসলাম জানান, দেশের সাড়ে ছয় হাজার নৌপথকে শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে এই অভিযান। এটি ভোররাত পর্যন্ত চলবে। রাতে বাল্কহেডের কারণে দুইদিন আগে মুন্সীগঞ্জে ট্রলার ডুবির ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যু হয়। নৌপথে অবৈধ বাল্কহেড সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। ডাকাত ও অবৈধ বাল্কহেডের অভিযান অব্যাহত রেখে নদী পথ নিরাপদ রাখা হবে।

শফিকুল ইসলাম আরও বলেন, ‘আড়াইশ পুলিশ নিয়ে সাতজন এসপির মাধ্যমে ২৯টি টিম নিয়ে অভিযান পরিচালনা করা হয়। যে সব বৈধ বাল্কহেডের কাগজপত্র ঠিক আছে, তাদের সন্ধ্যার আগেই যাতে বন্ধ রাখা হয় সেই নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া, নদী পথে অভিযান চালিয়ে আমরা মোট ২৭ জন ডাকাতকে আটক করতে সক্ষম হয়েছি। এখন নৌপথে মানুষ নির্বিঘ্নে যাতায়াত করতে পারছে।’

অভিযানে উপস্থিত ছিলেন—চাঁদপুর অঞ্চলের নৌপুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান, নারায়ণগঞ্জ নৌপুলিশ সুপার মিনা মাহমুদা, ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার আশিকুজ্জামান ও হেডকোয়ার্টারের পুলিশ সুপার আহাদুজ্জামান, চাঁদপুর নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান।

প্রতিবেদক: শরীফুল ইসলাম,১১ আগস্ট ২০২৩