শিক্ষাঙ্গন

পদোন্নতি পাচ্ছেন প্রাথমিকের ৭ হাজার শিক্ষক

অবশেষে পদোন্নতি পেতে যাচ্ছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাত হাজারেরও বেশি সহকারী শিক্ষক। গত ছয় বছর ধরে মামলা-সংক্রান্ত জটিলতায় আটকে ছিল এসব সহকারী শিক্ষকের পদোন্নতি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এসব শিক্ষককে পদোন্নতির জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতরকে নির্দেশ দিয়েছেন।

এর ফলে রাজস্বখাতে নিয়োগকৃত সহকারী শিক্ষকরা জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রধান শিক্ষক পদে পদোন্নতি পাবেন।

ভুক্তভোগী এক সহকারী শিক্ষক জানান, ১৯৯৫ সালে সরকার এসব শিক্ষকদের পদোন্নতি বন্ধ করে দেয়। এর পরিপ্রেক্ষিতে তারা ২০০৯ সালে হাইকোর্টে রিট আবেদন করেন।

২০১৪ সালের শেষ দিকে হাইকোর্ট শিক্ষকদের পক্ষে রায় দেন। মন্ত্রণালয় রায়ের বিপরীতে আপিল করলেও শিক্ষকদের পক্ষেই তা বহাল থাকে। হাইকোর্ট বিভাগের রিট পিটিশনের রায় শিক্ষকদের পক্ষে গেলে মন্ত্রণালয়ের বিদ্যালয়-২ শাখা বুধবার বিষয়টি নিষ্পত্তির জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়।

সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক আব্দুল হক বলেন, এ আদেশের ফলে এসব শিক্ষক এখন প্রধান শিক্ষক পদে পদোন্নতি পাবেন।

প্রসঙ্গত, ১৯৮৬ থেকে ১৯৯০ সাল পর্যন্ত উন্নয়ন খাতে উপজেলাভিত্তিক সাত হাজার ১৮৫ জন সহকারী শিক্ষক নিয়োগ পান। ১৯৯১ সালে উন্নয়ন খাত থেকে রাজস্ব খাতে চাকরি স্থানান্তর এবং ২০০৮ সালে নিয়মিত হলেও একটি অধ্যাদেশের কারণে তাদের পদোন্নতি বন্ধ থাকে।

 

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক ||   আপডেট: ০৭:৪৭ পিএম, ০৯ অক্টোবর ২০১৫, শুক্রবার

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

Share