Home / কৃষি ও গবাদি / পচা গমের দায়িত্ব মন্ত্রণালয় এড়াতে পারে না

পচা গমের দায়িত্ব মন্ত্রণালয় এড়াতে পারে না

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক :

পচা গম ব্রাজিল থেকে আমদানি করা হলেও এর দায় খাদ্য মন্ত্রণালয় এড়াতে পারে না বলে মনে করে খাদ্য মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদে কমিটির বৈঠকের পর মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা বলেন সভাপতি আবদুল ওয়াদুদ দারা।

সভায় আরও আলোচ্য বিষয় থাকলেও ব্রাজিলের গমের বিষয়টা সামনে চলে আসলে তিনি বলেন, আমরা জানতে চেয়েছি, ‘এ রকম আলোচনা হচ্ছে কেন? মন্ত্রণালয়ের জবাব আমাদের কাছে ঠিক আছে মনে হয়েছে’।

যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করে এই গম আমদানি করা হয়েছে উল্লেখ করে আবদুল ওয়াদুদ দারা বলেন, লাল রংয়ের গম আমাদের দেশের মানুষ একটু কম পছন্দ করে, সাদা রংয়ের গম বেশি পছন্দ করে। এটিও একটা কারণ হতে পারে বলে তারা বলছে। কিন্তু এর সব ইনগ্রেডিয়েন্টস ঠিক আছে।

‘এখানে একটা লক্ষ্যণীয় বিষয়, খবরের কাগজগুলো বেশি করে মন্ত্রীকে জড়াচ্ছে। অবশ্য মন্ত্রী দায় অস্বীকার করতে পারে না। কারণ মন্ত্রণালয়ের অধীনে ডিজি। সব দায় দায়িত্ব ডিজির উপরে বর্তায়। আমরা ডিজিকেও প্রশ্নের সম্মুখীন করেছি’।

আমদানির আগে এই গম সম্পর্কে খাদ্যমন্ত্রী জানতেন কি না এমন প্রশ্নের জবাবে দারা বলেন, ‘মন্ত্রীর অজ্ঞাতসারে এটা সম্ভব এই কারণে যে, মন্ত্রণালয় একটা আদেশ দেয়- আমরা এই পরিমাণ গম এবার ক্রয় করতে চাই। এর দায়দায়িত্ব সম্পূর্ণ ডিজির উপরে বর্তায়।

কিন্তু কোনো সমস্যা হলে সব কিছুতো মন্ত্রণালয় ভোগ করে। কিন্তু দায়িত্বটা হলো শুধু ডিজির। ডিজি ক্রয় করবে, টেন্ডার আহ্বান করবে, পেমেন্ট ক্লিয়ার করবে। কিন্তু যেহেতু ডিজি মন্ত্রণালয়ের অধীনে, তাই মন্ত্রণালয় দায়িত্ব অস্বীকার করতে পারে না’।

ব্রাজিলের গম নিয়ে সব পরীক্ষা-নিরীক্ষা ও ক্রয়সংক্রান্ত সব নথিপত্র যাচাইয়ের জন্য মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছে বলে জানান তিনি।

আপডেট :   বাংলাদেশ সময় : ০৮:৫৪ অপরাহ্ন, ২২ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, মঙ্গলবার ০৭ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি