Home / কৃষি ও গবাদি / ফিঞ্চ পাখিতে লাখপতি দিনার
ফিঞ্চ পাখিতে লাখপতি দিনার

ফিঞ্চ পাখিতে লাখপতি দিনার

খাঁচায় পোষা পৃথিবীর সবচেয়ে ছোট পাখির নাম ফিঞ্চ। শখের বসে সেই ফিঞ্চ পাখি পালন করে সফল হয়েছেন মানিকগঞ্জের পাখিপ্রেমী আব্দুল হান্নান দিনার। এখন তার সংগ্রহে ২৫ প্রজাতির তিন শতাধিক ফিঞ্চ পাখি। বিরল কয়েকটি প্রজাতির ব্রিডিং করেও সফল হয়েছেন তিনি।

শখের বসে শুরু করলেও এখন তার আয়ও কম নয়। তাকে দেখে পাখি পালনে আগ্রহী হচ্ছেন অনেকেই। ৪০০ থেকে ৪০ হাজার টাকা দামের ফিঞ্চ পাখি আছে তার কাছে। প্রতি বছর তিনি প্রায় এক থেকে দেড় লাখ টাকার পাখি দেশের বিভিন্ন ফিঞ্চ পালকদের কাছে বিক্রিও করেন।

মানিকগঞ্জ শহরের নগর ভবন সড়কের পাশে বাড়ির নাম পাকবাগিচা। বাইরে থেকে বোঝার উপায় নেই এই বাড়িতেই রয়েছে ফিঞ্চ পাখির বিশাল সংগ্রহশালা। রুমের ভেতরে গেলেই চোখে পড়বে রঙ-বেরঙের পাখিতে ভরা প্রতিটি খাঁচা। একেক খাঁচায় যেন একেক আকর্ষণ। কিচির মিচির শব্দে ছোট ছোট পাখি দৌড়ঝাপ করছে। ফিঞ্চ পাখির এমন সংগ্রহশালা কাছে টানবে যে কোনো মানুষকে।

নিজ বাসায় ফিঞ্চ পাখির এমন সংগ্রহশালা গড়ে তুলেছেন দিনার। মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ থেকে মাস্টার্স পাস করা আব্দুল হান্নান দিনার পাখি পালন শুরু করেন ছয় বছর আগে।

শুরুটা হয়েছিল শখের বসেই। এশিয়া অঞ্চলের পাশাপাশি তার সংগ্রহে এখন অস্ট্রেলিয়া ও আফ্রিকার ২৫ প্রজাতির তিন শতাধিক ফিঞ্চ রয়েছে। এর মধ্যে করডোন ব্লিউ, পার্পল গ্রেনাডিয়ার, ওয়াক্সবিল, প্যারাডাইজ ওয়াইডাহ, মাস্কড গ্রাস ফিঞ্চ, বিভিন্ন ধরনের জেব্রা, গোল্ডিয়ান, আউল, স্টার, প্যারোট, বেঙ্গলিজ ফিঞ্চ ইত্যাদি। বিদেশি পাখি হলেও খাঁচায়ই তৈরি করা হয়েছে প্রজনন পরিবেশ। বিলুপ্ত প্রায় কয়েকটি প্রজাতির ফিঞ্চ পাখির বিড্রিং করেও সফল হয়েছেন দিনার।

পাখিপ্রেমী আব্দুল হান্নান দিনার জানান, অল্প জায়গা এবং অল্প খরচেই ফিঞ্চ পাখি পালন করা যায়। বাংলাদেশের পরিবেশ ফিঞ্চ পাখি পালন ও উৎপাদনের জন্য খুবই উপযোগী। শুধু দরকার অভিজ্ঞতা, ধৈর্য, জ্ঞান আর পাখির প্রতি ভালোবাসা।

তিনি জানান, উন্নত দেশগুলোর মতো সুষ্ঠুভাবে সবরকম ফিঞ্চের ব্রিডিং করে বাংলাদেশকে বিশ্ব দরবারে পরিচিত করা সম্ভব। এছাড়া উৎপাদনের জন্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো, এভিয়ান সাপ্লিমেন্টের সরবরাহ, পাখি এবং পাখির খাবারের দাম নিয়ন্ত্রণসহ স্থিতিশীল রাখার ক্ষেত্রে কর্তৃপক্ষের নজরদারি প্রয়োজন।

ফেসবুক পেজ ‘দ্যা ফিঞ্চ সোসাইটি অব বাংলাদেশ’র অ্যাডমিনও দিনার। এই পেজের মাধ্যমে ফিঞ্চ পালকদের বিভিন্ন মতামত ও পরামর্শ দিয়ে সহায়তা করেন তিনি।
(জাগো নিউজ)