Home / শিক্ষাঙ্গন / নুতন কারিকুলাম সম্পর্কে প্রধানশিক্ষক মোহাম্মদ হোসেন যা বললেন….
mh

নুতন কারিকুলাম সম্পর্কে প্রধানশিক্ষক মোহাম্মদ হোসেন যা বললেন….

চাঁদপুরের স্বনামধন্য ডিএন হাই স্কুলের প্রধানশিক্ষক ও বাংলাদেশ শিক্ষক সমিতি, চাঁদপুরের সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসেন ২৫ সেপ্টেম্বর এক সাক্ষাতকারে বললেন,‘ কারিকুলাম হলো নির্দিষ্ট লক্ষ্যে উপনীত হওয়ার জন্য একটি কোর্স। শিক্ষক, শিক্ষক হতে আাগ্রহী, শিক্ষার্থী ও অভিভাবক সকলেরই কারিকুলাম সম্পর্কে জানা উচিত। কারণ শিখন ও শিক্ষণের প্রধান হাতিয়ারই হচ্ছে কারিকুলাম।

কারিকুলামের লক্ষ্য জাতীয় দর্শন, রাষ্ট্রীয় নীতি, জাতীয় ও বৈশ্বিক পরিবেশ এবং চাহিদা ও উপকারভোগী জনগোষ্ঠীর প্রয়োজনীয়তার আলোকে বিশেষ প্রক্রিয়ায় প্রণীত হয়। আমি আমার জ্ঞান অর্জনের ধাপ মক্তব, প্রাইমারি, মাধ্যমিক, কলেজ, বিশ্ববিদ্যালয় ও পেশাগত ডিগ্রী অর্জনের জন্য টিটি কলেজসহ সকল স্তরে জ্ঞান অর্জনে সার্টিফিকেট অর্জনের প্রতিযোগিতাই লক্ষ্য করেছি বেশি। তাই ঔ সব ধ্যান-ধারণা থেকে এখন আমাদের বেরিয়ে আসতে হবে।

এর সুফল হলো- বর্তমান কারিকুলাম অভিজ্ঞতা ও যোগ্যতা ভিত্তিক এবং সহযোগিতামূলক ফলে সকল শিক্ষার্থীর মধ্যে একটি বৈষম্যহীন সম্পর্ক গড়ে উঠবে বলে মনে করছি। ক) ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য স্মার্ট নাগরিক তৈরি হবে, খ) অভিভাবকদের মধ্যে অশুভ প্রতিযোগিতা বন্ধ হবে , গ) শিক্ষার্থীদের মানসিক বিকাশ ও আত্মনির্ভরশীলতা বাড়বে, ঘ) হাতে কলমে শিক্ষা গ্রহণের ফলে অর্জিত জ্ঞান দীর্ঘস্থায়ী হবে , চ) কোচিং বাণিজ্য বন্ধ হবে।

বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ: ১) শিক্ষক-কর্মচারী সংকট, ২) শ্রেণিকক্ষে অধিক শিক্ষার্থী, ৩) শিক্ষার্থীদের অনুপস্থিতি, ৪) অভিভাবকদের অসচেতনতা, ৫) কিছু শিক্ষকের অপরিবর্তনীয় দৃষ্টিভঙ্গি, ৬) প্রতিষ্ঠানের আর্থিক সংকট, ৭) শিক্ষকদের আর্থিক অসচ্ছলতা, ৮) অপর্যাপ্ত প্রশিক্ষণ , ৯) মূল্যায়নের অস্পষ্টতা এবং ১০) শিক্ষা মন্ত্রণালয়, মাউশি এবং এনসিটিবি এর সমন্বয়হীনতা।’

আবদুল গনি
২৬ সেপ্টেম্বর ২০২৩