Home / জাতীয় / নীতিমালায় পরিবর্তন আসছে: বাতিল হবে যেসব প্রতিষ্ঠানের এমপিও

নীতিমালায় পরিবর্তন আসছে: বাতিল হবে যেসব প্রতিষ্ঠানের এমপিও

শিক্ষা মন্ত্রণালয়ে রোববার (২ অক্টোবর) একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয় । ওই সভায় জানা যায়, শিক্ষামন্ত্রীর নোটে জাতীয়করণকৃত স্কুল-কলেজের শিক্ষকদের পরিচিতি কী হবে এর জন্য নীতিমালা তৈরি, জাতীয়করণ কাজে স্বচ্ছতা নিশ্চিত, ক্যাডার শিক্ষকদের দায়িত্ব, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজ সম্পৃক্ত করার কাজের কথা উল্লেখ করা হয়।

পাবলিক পরীক্ষায় কমপক্ষে ১০ জন পাস করেনি এমন স্কুল, কলেজ ও মাদ্রাসার এমপিও বাতিলের চিন্তাভাবনা চলছে। যে সব শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শে্িরণতে ৭৫% আসনই খালি আছে, সেগুলোরও এমপিও বাতিল করা হবে। এমপিও নীতিমালার হালনাগাদকরণ চলছে । এতে ন্যূনতম পাসের হার ৭০% করার প্রস্তাব দেয়া হয়েছে ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘যেসব প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি হয় না এবং ছাত্রছাত্রীরা পাস করে না তাদের ব্যাপারে একটা সিদ্ধান্ত নিতে হবে। এ ধরনের প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হচ্ছে।’

বর্তমানে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান ২৬ হাজার ৯৬টি। এসব প্রতিষ্ঠানে ৩ লাখ ৭৮ হাজার ৮ শ’১৪ জন শিক্ষক রয়েছেন। আর কর্মচারী রয়েছে ১ লাখ ৫ হাজার ৫ শ’৩৫ জন। সব মিলিয়ে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর সংখ্যা রয়েছে প্রায় ৪ লাখ ৭৯ হাজার ৩৪৯ জন। বিদ্যমান নীতিমালা অনুযায়ী, এমপিওপ্রাপ্ত প্রতিষ্ঠান থেকে বর্তমানে ৫০ শতাংশ শিক্ষার্থীকে পাস করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে, এ বছর সারা দেশে একাদশ শে্িরণতে একজন শিক্ষার্থীও ভর্তি হয়নি এমন কলেজ-মাদ্রাসা আছে ৪৮টি। ৬ শ’৮৪টি প্রতিষ্ঠানে গড়ে ২০ জনের কম শিক্ষার্থী ভর্তির আবেদন করেছে।

তাদের মধ্যে গড়ে ১০ জন শিক্ষার্থী একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছে। ২০১৬ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের একজনও পাস করেনি। ১০% কম পাস করেছে ২৫ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

পাশাপাশি ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় ২৭ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। ১০%কম পাস করেছে এমন প্রতিষ্ঠান ১৪টি। সে হিসেবে ৮শ’৬১ প্রতিষ্ঠান এখন পর্যন্ত কালো তালিকায় আছে। উল্লিখিত ৮ শ ’৬১টি প্রতিষ্ঠানের মধ্যে এমপিওভুক্ত এবং এমপিওবিহীন প্রতিষ্ঠান আছে।

এ কারণে প্রতিষ্ঠানগুলোর মধ্যে শুধু এমপিওভুক্ত স্কুল-কলেজ-মাদ্রাসা চিহ্নিত করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে। পরিসংখ্যান মতে, ২৮ হাজার ১ শ ৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ২০১৬ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা দেয়।

এরমধ্যে ৮ শ’৭৫টি প্রতিষ্ঠানে ৫০ % কম শিক্ষার্থী পাস করেছে। আর এইচএসসিতে ৮ শ’৬২টি প্রতিষ্ঠান থেকে অংশ নেয়া শিক্ষার্থীর অর্ধেকের কম পাস করেছে। (সূত্র- দৈনিক শিক্ষা, সম্পাদনায় : আবদুল গনি )

: আপডেট, বাংলাদেশ সময় ০৫:০৮ পিএম, ০৩ অক্টোবর ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply