নীতিতে অটল থাকায় নয়া দিগন্ত পাঠকের কাছে জনপ্রিয়: ডিসি

চাঁদপুরে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে দৈনিক নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, বিগত ১৫ বছর বহু প্রতিকন্ধকতার মুখোমুখী হয়েছে ‘দৈনিক নয়া দিগন্ত’। ফ্যাসিস্ট সরকারের আমলে নয়া দিগন্ত ছিল মেঘাচ্ছন্ন। বার বার বাধাগ্রস্ত হয়েছে পথচলা। তবুও থেমে যায়নি পত্রিকাটি। বরং পাঠক প্রিয়তায় অনন্য উচ্চতায় আসীন হয়েছে। দৈনিক নয়া দিগন্ত নিরপেক্ষ সংবাদ পরিবেশনে অনন্য। জাতির দৃষ্টি কেড়েছে বার বার।

রোববার (২৭ অক্টোবর) চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ও সঞ্চালনায় দৈনিক নয়া দিগন্তের জেলা সংবাদদাতা মুহাম্মদ ইলিয়াছ পাটওয়ারী।

প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন। অনুভুতি ব্যক্ত করে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ আব্দুর রকিব, জেলা সিভিল সার্জন ডাঃ নূর আলম দ্বীন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশন) রাশেদুল ইসলাম, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকত, জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এডভোকেট সলিম উল্যাহ সেলিম, জেলা আইনজীবী সমিতির সভাপতি মাইনুল ইসলাম, চাঁদপুর সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান, দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাডভোকেট মোঃ শাহজাহান মিয়া, প্রেসক্লাবের সাবেক সভাপতি গিয়াস উদ্দিন মিলন, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মনির চৌধুরী, বলাখাল মকবুল আহমেদ ডিগ্রী কলেজের প্রিন্সিপাল মোশাররফ হোসেন লিটন, চাঁদপুর শহর জামায়াতের আমীর এডভোকেট শাহজাহান খান, দৈনিক প্রভাতী কাগজের সম্পাদক আব্দুল আউয়াল রুবেল।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মুহাম্মদ মহসীন উদ্দিন বলেন, ২০ বছর পূর্তিতে নয়া দিগন্তকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, নয়া দিগন্তের দীর্ঘ পরিক্রমার ইতিহাস রয়েছে। তাই নয়া দিগন্তকে আরো এগিয়ে যেতে হবে। আপনি যদি সত্য প্রকাশ করেন, নীতিতে অটল থাকেন তাহলে আপনার সমালোচনা হলেও জনপ্রিয়তা বাড়বে। সমালোচনার মধ্যে থাকলে জনপ্রিয়তা বাড়ে। আমি যদি সঠিক পথে থাকি অনেক মানুষ সমালোচনা করবে। অনেক মানুষের কাছ থেকে ভালোবাসাও পাবো। নয়া দিগন্ত অনেক পাঠকের কাছে জনপ্রিয়। তাদেরকে প্রত্যেকটা সেক্টরে আরো উন্নতি করতে হবে।
তিনি আরো বলেন, সাংবাদিকরা যেনো বাঁধাহীন ভাবে মতামত প্রকাশ করতে পারে। মূলনীতিতে অটল থাকে সেই দিকে খেয়াল রাখতে হবে। তিনি নয়া দিগন্তের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে তার বক্তব্য শেষ করেন।

চাঁদপুর জেলা পুলিশ সুপার মোঃ আব্দুর রকিব নয়া দিগন্তকে শুভেচ্ছা জানান এবং বলেন, সাংবাদিকরা অত্যন্ত দক্ষ ও সুচারুভাবে যে কোন ঘটনা জাতির সামনে তুলে ধরেন। মিডিয়ার মাধ্যমে পুলিশ ঘটনার সত্য মিথ্যা নির্ণয় করতে সক্ষম হয়।

চাঁদপুর জেলা সিভিল সার্জন ডাঃ নূর আলম দ্বীন বলেন, সংবাদপত্র জাতির চোখ কিন্তু এ চোখে ছানি পড়েছে। আমাদের এ ছানি দূর করতে হবে। স্বচ্ছ সংবাদ জনগণের মাঝে তুলে ধরতে হবে।
অনুষ্ঠানে পবিত্র কোরআন তেলাওয়াত করেন ওমর ফারুক প্রিন্স। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক আব্দুস শুকুর মস্তান, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, ইউনিএইড বিশ্ববিদ্যালয় কোচিং এর এমডি হাফিজ আল আসাদ(বাবর), দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক জাকির হোসেন, খেলাফত মজলিসের জেলা সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, চাঁদপুর টেলিভিশন ফোরামের সহ সভাপতি ও মাই টিভির জেলা প্রতিনিধি মনোয়ার কানন, চাঁদপুর ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ সোহরাব হোসেন, শহর জামায়াতের সেক্রেটারী বেলায়েত হোসেন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের প্রকাশনা সম্পাদক ডা: ইমাম হোসেন সৌরভ, কচুয়া প্রতিনিধি এমদাদ উল্যাহ, চাঁদপুর দিগন্তের মফস্বল সম্পাদক ফজলুর রহমান।
জেলা বিএনপির সেক্রেটারি এডভোকেট সলিম উল্যাহ সেলিম বলেন, ৫ আগস্ট এর পূর্বের বিপ্লবীদের স্যালুট করি। পরের বিপ্লবীদের ঘৃণা করি। তিনি আরো বলেন, সাংবাদিকেরা ভয় পেলে সাংবাদিক হতে পারে না, তাই নির্ভীকভাবে সংবাদ পরিবেশন করতে হবে।

প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত বলেন, এদেশে গণমাধ্যম নিয়ন্ত্রণের জন্য অনেক কালো আইন এসেছে। শাসকগোষ্ঠী আইন তৈরি করে নিয়ন্ত্রণ করে, যা সাংবাদিকতার বড় অন্তরায়। আগে ধনীরা ধনসম্পদ রক্ষা করার জন্য কুকুর পালতো এখন সাংবাদিক পালে। আমরা সমালোচনা সহ্য করতে পারিনা, সমালোচনা সহ্য করতে পারলে সমাজ সুন্দর হবে।

পরে বিশাল কেক কেটে দৈনিক নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। কেককাটা অনুষ্ঠানে রাজনৈতিক নেতা, সাংবাদিক ও পেশাজীবী সংগঠনের নেতারা সহ শতাধিক উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিবেদক, ২৮ অক্টোবর ২০২৪

Share