Home / জাতীয় / নিয়োগবিধি না থাকার কারণে চাকরি পাচ্ছেন না দু’হাজার বিএসসি নার্স!
নিয়োগবিধি না থাকার কারণে চাকরি পাচ্ছেন না দু’হাজার বিএসসি নার্স!

নিয়োগবিধি না থাকার কারণে চাকরি পাচ্ছেন না দু’হাজার বিএসসি নার্স!

স্টাফ করেসপন্ডেন্ট :

দেশে দুই হাজারের বেশি বিএসসি রেজিস্টার্ড নার্স চার বছর মেয়াদি কোর্সে উত্তীর্ণ হলেও নিয়োগবিধি না থাকার কারণে সরকারি চাকরিতে যোগদান করতে পারছেন না।

বিভিন্ন সরকারি হাসপাতাল, নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউটে প্রশিক্ষিত, দক্ষ কর্মকর্তার প্রকট সংকট থাকলেও পদ সৃষ্টি ও নিয়োগ বিধি না থাকায় সেখানে বিএসসি গ্রাজুয়েট নার্সদের নিয়োগ দেয়া যাচ্ছে না।

চার বছর মেয়াদি বিএসসি নার্সিং কোর্স সম্পন্নকারী রেজিস্টার্ড নার্সদের ১ম শ্রেণির পদমর্যাদায় নার্সিং অফিসারসহ বিভিন্ন শূন্যপদে সরকারি চাকরিতে নিয়োগের দাবিতে গত কয়েকমাস যাবত আন্দোলন করছে বাংলাদেশ বেসিক গ্রাজুয়েট নার্সেস সোসাইটি (বিবিজিএনএস)।

একই দাবিতে রোববার সকালে বিবিজিএনএসের নার্সরা জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেছেন।

চাঁদপুর টাইমসের সাথে আলাপকালে বিবিজিএনএস সভাপতি রাজিব কুমার বিশ্বাস বলেন, বাংলাদেশে নার্সিং শিক্ষা ও পেশাকে আন্তর্জাতিকমানের পেশা হিসেবে গড়ে তুলতে ও মানসম্মত সেবা নিশ্চিত করতে ২০০৮ সাল থেকে চার বছর মেয়াদি বিএসসি নার্সিং কোর্স চালু হয়।

বর্তমানে দেশের ৭টি নার্সিং কলেজে বিএসসি নার্সিং কোর্স চলছে। বিগত বছরগুলোতে এসব নার্সিং কলেজ থেকে দুই হাজারের বেশি শিক্ষার্থী সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছে।

তিনি জানান, বিপুল সংখ্যক ছাত্রছাত্রী পাস করে বের হলেও তাদের সরকারি চাকরিতে নিয়োগদানের জন্য নিয়োগবিধি প্রণীত হয়নি। বিভিন্ন সময় দাবি জানিয়ে আসলেও স্বাস্থ্য মন্ত্রণালয়, বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারী কাউন্সিল কোন কার্যকর পদক্ষেপ গ্রহন করেনি।

বিবিজিএনএস মহাসচিব নাহিদা আক্তার জানান, দেশের প্রতিটি হাসপাতালেই প্রচুর সংখ্যক নার্সিং কর্মকর্তার অভাব রয়েছে। নার্সিং কলেজ ও ইনস্টিটিউটগুলোতে শিক্ষার্থী অনুপাতে শিক্ষক-শিক্ষিকার অভাব রয়েছে।

আন্তজার্তিক স্বাস্থ্য সংস্থার মতে, মানসম্মত সেবা নিশ্চিত করতে হাসপাতালের সাধারণ ওয়ার্ডগুলোর ক্ষেত্রে নার্স ও রোগীর অনুপাত হওয়া উচিৎ ১:৩ এবং ক্রিটিক্যাল বিভাগ যেমন- আইসিইউ, সিসিইউ প্রভৃতি বিভাগের ক্ষেত্রে এই অনুপাত ১:১ । কিন্তু বাংলাদেশের অধিকাংশ হাসপাতালেই দেখা গেছে বিপরীত চিত্র। প্রতিটি হাসপাতালেই নার্সিং কর্মকর্তার ব্যাপক অভাব রয়েছে। ডিএনএসের বার্ষিক প্রতিবেদন ২০১৩ অনুসারে বাংলাদেশ সরকারি চাকরিরত নার্সিং কর্মকর্তার সংখ্যা ১৮,৩৬৬।

নার্সিং সেবার মান বৃদ্ধিতে প্রতিটি সরকারি হাসপাতাল, নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউটে পর্যাপ্ত পদ সৃষ্টি ও ও তাতে বিএসসি গ্রাজুয়েট নার্সদের নিয়োগ দেওয়া এখন সময়ের দাবি বলে বিবিজিএনএসের নার্সরা দাবি করেন।

শনিবার, ১৪ জুন ২০১৫    ০১:৩৩ অপরাহ্ন

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমসর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না