Home / জাতীয় / নির্বাচন ব্যবস্থা এখন স্বাধীন : শিক্ষামন্ত্রী
নির্বাচন

নির্বাচন ব্যবস্থা এখন স্বাধীন : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নির্বাচন ব্যবস্থায় ভালোর কোনো শেষ নেই। আমাদের ৭৫ পরবর্তী সময়ে নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে দেওয়া হয়েছিল। হ্যাঁ-না ভোটের একটা প্রহসন করা হয়েছিল। ভয়াবহ একটা অবস্থা ছিল। সেই অবস্থা পার করে এসে নির্বাচনী ব্যবস্থাকে সংস্কার করতে করতে আজকের একটা জায়গায় দাঁড় করানো হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান অনুষ্ঠান ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, ‘আমাদের নির্বাচনী ব্যবস্থায় এখন পর্যন্ত যত সংস্কার হয়েছে তার সবই শেখ হাসিনা করেছেন। আজ প্রশ্ন তোলা হচ্ছে নির্বাচন নিয়ে। আমরা কী তৎকালীন ঢাকা-১০ আসনের নির্বাচন দেখেছি? পুরোনো সংবাদপত্র ঘাটলে আসল চিত্র দেখতে পারবেন। সেখানে নির্বাচনের পরে আমাদের স্লোগান দিতে হয়েছিল, ১০টি হুন্ডা, ২০টি গুন্ডা নির্বাচন ঠান্ডা। এই ছিল নির্বাচন। তখন প্রায় সব নির্বাচনই ছিল এ রকম।’

তিনি আরো বলেন, ‘যখন ১ কোটি ৩০ লাখ ভুয়া ভোটারে ভরা ছিল আমাদের ভোটার তালিকা, তখন শেখ হাসিনা আন্দোলন করেছিলেন এর বিরুদ্ধে। কিন্তু তৎকালীন সরকারের কোনো কর্ণপাত করেনি। এখন শেখ হাসিনা স্বচ্ছ ব্যালট বাক্স, ছবিসহ ভোটার লিস্ট করেছে। পুরো নির্বাচন ব্যবস্থা এখন স্বাধীন। নির্বাচন কমিশন নিজের লোক নেওয়ার শক্তি এবং আর্থিক স্বাধীনতা পেল যাদের হাতে; ঠিক তাদেরই প্রশ্ন করা হচ্ছে তোমার নির্বাচন ব্যবস্থা ভালো নয়। তো এই হচ্ছে কথাবার্তা।’

আলোচনাসভায় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

টাইমস ডেস্ক/ ২৮ মার্চ ২০২৩