চাঁদপুর

কঠোর নিরাপত্তার চাদরে ঢাকা চাঁদপুর

রাত পোহালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আসন্ন এই নির্বাচনকে কেন্দ্র করে চাঁদপুরে কঠোর নিরাপত্তার চাদরে ঢাকা হয়েছে। সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণে প্রশাসন বদ্ধপরিকার হলেও আতঙ্ক কাটছে না ভোটারদের।

নির্বাচনকে ঘিরে জেলা জুড়ে তৈরী করা হয়েছে নিরাপত্তার চাদর। ইতিমধ্যেই মোতায়েন রয়েছে ব্রিগেড সেনাবাহিনী, র‌্যাব, বিজিবির সদস্যরা। এছাড়াও নির্বাচনের দিন কেন্দ্রে কেন্দ্রে নিরাপত্তার দায়িত্ব পালন করবে ১৬শ’ পুলিশ, ১০ হাজার আনসার বাহিনীর সদস্য টিম। সব মিলিয়ে নির্বাচনে নিশ্চিদ্র নিরাপত্তার জন্য কাজ করবে আইনশুঙ্খলা বাহীনি সদস্যরা।

চাঁদপুরে নির্বাচন সুষ্ঠ ও সুন্দর ভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এবারের নির্বাচনে চাঁদপুরে ৬শ’ ৭৮টি ভোট কেন্দ্রে ১৮ লক্ষাধিক ভোটার ভোটধিকার প্রয়োগ করবেন। চাঁদপুরের ৫টি আসনে ১৮ লাখ ৫ হাজার ৯শ’ ২৬ জন ভোটার রয়েছেন।

এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ১৬ হাজার ৪শ’ ৭৩ জন ও মহিলা ভোটার ৮ লাখ ৮৯ হাজার ৪শ’ ৫৩ জন। এসব ভোটাররা ৬শ’ ৭৮টি কেন্দ্রে ভোট দেবেন।

এদিকে নির্বাচনে ১৬শ’ পুলিশ, ১০ হাজার আনসার সদস্যের পাশাপাশি সেনাবাহিনী, র‌্যাব ও বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করবেন। প্রতিটি কেন্দ্রে ২ জন পুলিশ ও ১০ থেকে ১২ জন আনসার সদস্য সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রতিটি কেন্দ্রে পুলিশের ১টি করে মোবাইল টিম, প্রতিটি উপজেলায় ২ প্লাটুন সেনাবাহিনী ও বিজিবির স্ট্রাইকিং ফোর্স ও একটি র‌্যাবের টিম সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন।

এছাড়া চাঁদপুরে নির্বাচনী কেন্দ্রেগুলোতে আমাদের ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নজরধারীতে থাকবেন।

এছাড়াও ৬শ’ ৭৮জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৭শ’ ৭৫ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১ হাজার ৩শ’ ৫৬ জন পুলিং অফিসার নিয়োজিত থাকবেন। চাঁদপুরের ৫টি আসনের ৭৯ টি ইউনিয়নে পুলিশের ১শ’ ৬টি মোবাইল টিম কাজ করবে। বিশেষ করে ঝুঁকিপূর্ণ, নদী ও হ্ওার এলাকার কেন্দ্রগুলোর দিকে পুলিশের নজর থাকবে বেশি।

নির্বাচনী কাজে নিয়োজিত। ৬৭৮ জন প্রিজাইডিং অফিসার। ৩ হাজার ৪শ’ ৮১ জন সহকারী প্রিজাইডিং অফিসার।

৬ হাজার ৯শ’ ৬২ জন পোলিং অফিসার। ১ হাজার ৮শ’ জন পুলিশ। ৪ শ’ জন সেনা সদস্য।
২৪৮ জন বিজিবি। ১০০ জন র‌্যাব । ১০৮৪৭ জন আনসার সদস্য।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
২৯ ডিসেম্বর, ২০১৮

Share