নিরবচ্ছিন্ন গ্যাসের আশ্বাস দিলেন প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী ১৫ জুলাইয়ের দিকে সারা দেশে গ্যাস নিরবচ্ছিন্ন হয়ে যাবে। বৃহস্পতিবার (৪ জুলাই) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ‘বাজেট পরবর্তী’ সংবাদ সম্মেলনে এমন আশার কথা জানান তিনি।

তিনি বলেন, সেপ্টেম্বরে বড় বন্যা হলে আমাদের কেমন প্রস্তুতি থাকা দরকার, সেটা নিয়ে ভাবছি আমরা। ভবিষ্যতে এই ক্ষয়ক্ষতি কমিয়ে আনার কাজ চলছে। আমাদের দেশে ৭০০-এর মতো নদী রয়েছে। এখানে বিদ্যুৎ ও জ্বালানি নিরবচ্ছিন্ন রাখা কঠিন কাজ। আমরা চেষ্টা করছি, এখন পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। আগামী ১৫-১৬ জুলাইয়ের দিকে সারা দেশে গ্যাস নিরবচ্ছিন্ন হয়ে যাবে। এদিকে আদানিও বিদ্যুৎ দেওয়া শুরু করেছে।

প্রতিমন্ত্রী বলেন, ২০২৪-২৫ সালের বাজেট পাস হয়েছে গত ৩০ জুন। এবার জ্বালানি খাতে এক হাজার ৮৬ কোটি টাকা বরাদ্দ রয়েছে। জ্বালানি বিভাগ সাধারণত তাদের নিজস্ব অর্থ ব্যয় করে। যেমন গ্যাস ও তেল কেনার ব্যাপারে নিজেদের অর্থই ব্যয় করা হয়। কিন্তু উন্নয়নের ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নে সরকারের কিছু অর্থ দরকার পড়ে। সেটার পরিমাণ এক হাজার ৮৬ কোটি টাকা।

তিনি বলেন, আমাদের বিদ্যুৎ খাতে সৈয়দপুর বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নে কিছুটা সহায়তা দরকার। চলতি বাজেটে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা আমাদের মূল লক্ষ্য। পাশাপাশি জ্বালানি সাশ্রয়ের বিষয়টিও রয়েছে।

চাঁদপুর টাইমস ডেস্ক/৪ জুলাই ২০২৪

Share