Home / চাঁদপুর / ‘নিজেকে সাবলম্বিত হতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই’
সাবলম্বিত

‘নিজেকে সাবলম্বিত হতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই’

‘আলু মজুদ করে ব্যবসায়ীরা আটকে রেখে বাজারে মূল্যবৃদ্ধি করবে এখন থেকে আর পারবেনা। বেশি বেশি করে আলোর চাষ করবেন ব্যাংক থেকে ঋণ নিবেন বেশি সুদের টাকা দিবেন তা হয় না। সরকার কৃষকদের জন্য অনেক সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে। কৃষকদের জন্য আলুর বীজঘার রয়েছে। আপনার এলাকার কৃষি অফিসারের সাথে যোগাযোগ করে জমিতে রোপণ করবেন।

পাশাপাশি আপনারা প্রশিক্ষণ নিয়ে সুযোগ কাজে লাগান। একদিন আপনি নিজের পায়ে দাঁড়িয়ে যাবেন। আমরা আজকে আলুর প্রক্রিয়াজাতকরণ ও উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষিতদের কোকারেজ ডায়েট শোকেস সহ ১১ সেট পাচ্ছে সম্পূর্ণ বিনা মূল্যে সরকার দিয়ে যাচ্ছে । ’

আলুর প্রক্রিয়াজাতকরণ উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ ও যন্ত্রপাতি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি প্রকল্প পরিচালক আলুর বহুমুখী ব্যবহার সংরক্ষণ ও বিপনন উন্নয়ন প্রকল্প খামারবাড়ি মোহাম্মদ আনোরুল হক এ কথা বলেন। আজকে যারা প্রশিক্ষিন নিয়ে গ্রহণ করছেন বিভিন্ন যন্ত্রাংশ নারীরা এখন পিছিয়ে নেই তারাও এগিয়ে রয়েছেন এ সব প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বিত হচ্ছেন আসুন দেশকে এগিয়ে নিতে আমরা সবাই প্রশিক্ষণ গ্রহণ করি আর বেকার থাকবো না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা আইসিটি মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, ও মোহাম্মদ ফখরুল ইসলাম চৌধুরী, সভাপতি বক্তব্য রাখেন মোহাম্মদ কামরুজ্জামান রুপম, চাঁদপুরের আলোচিত নারী সংগঠন বিজয়ী এর প্রতিষ্ঠাতা তানিয়া ইস্তিয়াক। এসময় উপস্থিত েিছেলন অনলাইন প্রেসক্লাবের সভাপতি প্রভাষক ডা. শেখ মহসিন ও সাধারণ সম্পাদক আশিক খানসহ অতিথি বৃন্দ। প্রশিক্ষিত যাদের দোকান রয়েছে তাদের মাঝে এই যন্ত্রাংশ মেশিন বিতরণ করা হয়। দিকে তানিয়া ইস্তিয়াক আলু দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা যায় খাবার আইটেম তৈরি করে তা দেখান। বাস্তবে না আলোর ব্যবহার সংরক্ষণ ও বিপন্ন উপকরণ প্রকল্প পুরো অনুষ্ঠান আয়োজন করেন বাংলাদেশ কৃষি কর্মকর্তা কার্যালয় কৃষি বিপনন অধিদপ্তর।

স্টাফ রিপোর্টার, ২ মার্চ ২০২৪