নারী নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের জরুরী

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে মতবিনিময় সভা। মঙ্গলবার কুমিল্লা নগরীর একটি পার্টি সেন্টারে আয়োজন করা হয় ‘নারীর সমঅধিকার; উন্নয়নের জন্য হোক নারীর প্রতি বিনিয়োগ; শীর্ষক এ মতবিনিময় সভা।

এতে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নারী নেতৃবৃন্দের পাশাপাশি নাগরিক সমাজ, সাংবাদিক ও মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফ এর প্রতিনিধিরা অংশ নেন।
সভায় নারী দিবসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন- মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু, মহানগর আওয়ামীলীগের তথ্য ও গবেষণা সম্পাদক জমির উদ্দিন খান জম্পি, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার, দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহবায়ক সারোয়ার জাহান দোলন, দক্ষিণ জেলা মহিলা লীগের সহ-সভানেত্রী রাশেদা আখতার, জেলা মহিলা পার্টির সভানেত্রী জোসনা আখতার, দক্ষিণ জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক ইয়াছমিন আক্তার রুপালী, সাংবাদিক ইয়াছমিন রীমা প্রমুখ।

নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উপরসবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আলোচকরা বলেন, যোগ্যতা সম্পন্ন হয়েও অস্বচ্ছলতার কারনে অনেক নারী নেতৃবৃন্দ বর্তমান সময়ে নির্বাচন করতে আগ্রহ হারিয়ে ফেলছেন। তারা দলের মূল কমিটিতেও উপেক্ষিত থাকেন। ফলে প্রভাবশালীদের সাথে টিকতে না পেরে অধিকাংশ নারীই পিছিয়ে পড়ছেন। এজন্য তাদের সুরক্ষা ও নেতৃত্ব বিকাশে নিজ নিজ দলগুলোকেই দায়িত্ব নেয়ার আহ্বান জানিয়ে বেশি কিছু সুপারিশ তুলে ধরেন।

অনুষ্ঠানে নাগরিক সমাজের প্রতিনিধিরা বলেন, গনমাধ্যম ও সুশীল সমাজেরও দায়িত্ব রয়েছে সকল যোগ্য নারী নেতৃবৃন্দের পক্ষে কথা বলা এবং সমাজে ও দলের কাছে তার ইতিবাচক ইমেজকে প্রচার করা। দলে নারী নেতৃত্ব আরও এগিয়ে নিতে আলাদা করে দলীয় তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন বক্তারা। তারা বলেন, বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী হলেও রাজনীতিতে নারীর অংশগ্রহণ পর্যাপ্ত নয়। কোন দলই এখন পর্যন্ত সকল কমিটিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে পারেনি। যদিও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী এর বাধ্যবাধকতা রয়েছে।

এসময় তারা বলেন, শুধু অর্থ বরাদ্দই নয়, নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণেরও জরুরী।

সুশীল সমাজের প্রতিনিধিদের পাশাপাশি সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের প্রতিনিধি অশোক বড়ুয়া, দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা, মাছরাঙা টেলিভিশন ও দৈনিক সময়ের আলো পত্রিকার কুমিল্লা ব্যুরো চীফ জাহাঙ্গীর আলম ইমরুল, এখন টিভির স্টাফ রিপোর্টার খালেদ সাইফুল্লাহ, বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার কুমিল্লা জেলা প্রতিনিধি তৈয়বুর রহমান সোহেল, সিটিজেন টাইমস এর প্রতিনিধি সৈয়দ রাজিব আহমেদসহ ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কুমিল্লা রিজিওনের প্রোগ্রাম অফিসার মাসুদুর রহমান, ইলেক্টোরাল প্রোগ্রাম অফিসার শামিমা জাহান উপস্থিত ছিলেন।
ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশে এক যুগেরও বেশি সময় ধরে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ‘নারীর জয়ে, সবার জয়’ ক্যাম্পেইন পরিচালনা করছে। স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় রাজনৈতিক দলের মধ্যে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক উপকমিটি নিজ নিজ দলে বিভিন্ন ইউনিটে কার্যকর। এছাড়া নিজ দলের পাশাপাশি অন্য দলের যোগ্য নারীদেরও নেতৃত্ব বিকাশে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সহায়তায় অ্যাডভোকেসি কর্মসূচী পালন করছে।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ১২ মার্চ ২০২৪

Share