Home / চাঁদপুর / ‘নারীদের সংগঠনকে শক্তিশালী করতে কাজ করছে সরকার’
নারীদের সংগঠনকে শক্তিশালী করতে কাজ করছে সরকার

‘নারীদের সংগঠনকে শক্তিশালী করতে কাজ করছে সরকার’

‘সমাজের উন্নয়নের জন্য নারী সংগঠনগুলো কাজ করে যাচ্ছে। তাই নারী সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে সরকার অনুদান প্রদান করছেন। শুধু টাকা নিলে হবেনা, সমাজের কাছে আপনাদের দায়বদ্ধতা আছে। বিশেষ করে মেয়েদের বাল্য বিবাহ প্রতিরোধ করতে হবে, কোনভাবে প্রশ্রয় দেওয়া যাবেনা। যারা এ ব্যপারে উৎসাহিত তাদের জেল-জরিমানা করা হচ্ছে। জেল-জরিমানা মূখ্য নয় বরং উভয় পরিবারকে সচেতন করতে হবে।’

চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলনকক্ষে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মধ্যে ৮লাখ ৪২হাজার টাকার অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল এসব কথা বলেন।

উপস্থিত নারীদের তিনি উৎসাহ দিয়ে বলেন, “সন্তানের শিক্ষার ক্ষেত্রে মা’ হচ্ছে প্রথম শিক্ষক। আপনারা সচেতন হলে সমাজের উন্নয়ন হবে।

চাঁদপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস জেবুন্নেছা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নঈম দুলাল পাটওয়ারী, জাতীয় মহিলা সংস্থা চাঁদপুর জেলা শাখার সভানেত্রী অধ্যাপিকা মাযূদা নূর খান।

মতলব (উঃ) উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাজী ইশরাত জামানের উপস্থাপনায় স্বেচ্ছাসেবী মহিলা সমিতির পক্ষ থেকে বক্তব্য রাখেন, শাহারাস্তি মহিলা উন্নয়ন সংস্থার সভানেত্রী শাহিনা আক্তার।

প্রসঙ্গত, প্রতিবছর মহিলা সমিতির কাজের ধরন ও যোগ্যতার অনুসারে ৩ প্রকারের অনুদান প্রদান করা হয়। বিশেষ অনুদান, সাধারণ অনুদান ও সে¦চ্ছাসেবী অনুদান। এই সমিতির সদস্যগণ বাল্যবিবাহ, যৌতুক, নারী নির্যাতন, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য সচেতনতাসহ একাধিক বিষয়ের ওপর কাজ করে যাচ্ছে।

২০১৪-২০১৫ অর্থ বছরের চাঁদপুর জেলার ৮ টি উপজেলার ৪০ টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে মোট ৮ লক্ষ ৪২ হাজার টাকা প্রদান করা হয়েছে।

আনোয়ারুল হক, স্টাফ করেসপন্ডেন্ট

 : আপডেট: ১১:৫০ পিএম, ১৯ নভেম্বর ২০১৫, বৃহস্পতিবার

ডিএইচ