Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / নাওড়া দরবার শরীফের কবরস্থান ভেঙ্গে গাছ কর্তনের অভিযোগ
নাওড়া দরবার

নাওড়া দরবার শরীফের কবরস্থান ভেঙ্গে গাছ কর্তনের অভিযোগ

তরিকায়ে চিশতিয়া সুন্নীয়া হযরত আল্লামা পীর আবদুস সালাম পাঠান  (রহ:) এর নাওড়া দরবার শরীফ কেবলার মাজারের কবরের স্থানের শত বছরের পুরানো গাছ জোরপূর্বক কর্তনের অভিযোগ পাওয়া যায়।

এ বিষয়ে নাওড়া দরবার শরীফ কেবলার শাহজাদা মো. আবুল বাসার পাঠান শাহরাস্তি পৌরসভার মেয়র বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ ও সরেজমিনে জানা যায়, চলতি মাসের প্রথম দিন বৃহস্পতিবার নাওড়া দরবার শরীফের  পৈত্রিক কবরস্থানের পাকা ওয়াল ভেঙ্গে শত বছরের পুরানো কয়েকটি গাছ কর্তনের চেষ্টা চালায় প্রায় ১৫ থেকে ২০ জন লোক।

এসব লোকের মূল নেতৃত্বে ছিলেন, নাওড়া বেপারী বাড়ীর মৃত শাহাদাত হোসেনের ছেলে আহমেদ কবির ( বাছির), একই গ্রামের মৃত সালামতউল্ল্যার ছেলে মিজানুর রহমান, দুলাল হোসেন, আবুল হোসেন গং। প্রতিপক্ষগণ এই কবরের স্থানে জায়গা পাবে বলে দাবি করেন। কিন্তু দরবারের বর্তমান শাহজাদা মো. আবুল বাসার পাঠান প্রতিপক্ষের মিথ্যা ও বানোয়াট দাবি প্রত্যাখ্যান করে বলেন, ১৯৬৪ সালে নাওড়া মৌজার ১৮১ নং দাগে ৪০৪ নং দলিল মূলে প্রতিপক্ষগনের ওয়ারিসরা বাড়ীর পুকুর ও কবরস্থানের অংশ বিক্রি করে দেয়।

এই কবরের স্থানে তাদের কোন সম্পত্তি নেই।

এ বিষয়ে চাঁদপুর দেওয়ানী আদালতে মামলা চলমান রয়েছে যার মামলা নং ০৩, ২০১৪ ইং।

মামলা চলমান অবস্থায় বর্তমানে কবরের স্থানের শতবছরের পুরারো বিশাল আকৃতির গাছ দেখে লোভে পড়ে অভিযুক্তরা জোরপূর্বক কর্তনের চেষ্টা করছেন।

স্থানীয় অবসর প্রাপ্ত সেনা কর্মকর্তা আ. হেলাল বলেন, দরবারের দেখাশুনা শাহজাদা মো. আবুল বাসার পাঠান একাই করতে হচ্ছে যে কারনে প্রতিপক্ষের লোকজন জোরপূর্বক গাছ কর্তনের সুযোগ পেয়েছে।

এ বিষয়ে প্রতিপক্ষ লোকজনের স্বাক্ষাত না পেয়ে শাহরাস্তি পৌরসভার মেয়র আলহাজ্ব আ. লতিফ মিয়া বলেন, লিখিত অভিযোগ পেয়ে সরেজমিনে গিয়েছি, তবে আদালতে চলমান মামলার কারণে সহজে সমাধান করা সম্বভ বলে মনে হচ্ছে না।

স্টাফ রিপোর্টার,৪ এপ্রিল ২০২১