সারাদেশ

নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা চলছে:শিক্ষা সচিব

প্রশ্নপত্র ফাঁস রোধে নতুন পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৫ ফেব্রæয়ারি ) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো.সোহরাব হোসাইন।

হাইকোর্ট চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয়ার পর প্রতিক্রিয়া জানাতেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সোহরাব হোসাইন বলেন, ‘ আমরা আদালতের নির্দেশনা প্রতিপালন করবো। প্রশ্নপত্র ফাঁস রোধের জন্যে প্রশ্ন প্রনয়নে নতুন পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয়। প্রশ্নফাঁসের হোতাদের ধরতে এর মূলে পৌঁছানোর জন্যে গোয়েন্দা বাহিনী আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও তিনি জানান ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বলেন, সবাই মিলে একটা উপায় বের করতে হবে,যে প্রক্রিয়ায় প্রশ্ন আউটের কোনো ব্যাপার থাকবে না। সে প্রক্রিয়া উদ্ভাবন করার জন্যে সবাই মিলে এগিয়ে আসতে হবে।

হাইকোর্টের রুলের বিষয়ে সোহরাব হোসেন বলেন,‘আদালত যে আদেশ দেবে আমরা অবশ্যই পরিপূর্ণভাবে প্রতিপালন করব। আমাদের কোনো নিষ্ক্রিয়তা থাকলে সে বিষয়ে আমাদের বক্তব্য অবশ্যই আদালতের কাছে উপস্থাপন করব।’

‘পরীক্ষা বাতিল করা হবে কি না’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,‘এ বিষয়ে তদন্ত কমিটি কাজ করছে। তাছাড়া প্রশ্নফাঁসের ঘটনা প্রমাণিত হওয়ার বিষয় আছে। কারণ, পরীক্ষা শুরুর কতো সময় আগে প্রশ্নপত্র ফাঁস হয়েছে, কতজন ক্ষতিগ্রস্ত হয়েছেন, কী পরিমাণ ক্ষতি হয়েছে তা মূল্যায়নের বিষয় আছে।

কমিটির সদস্যরা এ সব বিষয় পর্যবেক্ষণ করছেন। কমিটি সুপারিশ করলেই আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেবো।’

বার্তা কক্ষ strong>
আপডেট, বাংলাদেশ সময় ৬:১০ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার
এজি

Share