নতুন জামা পেয়ে খুশিতে আত্মহারা শিশুরা

বয়স তাঁদের তিন থেকে সাত। মেঘনার পাড়েই বেড়ে ওঠা। জীবনের সাথে প্রতিনিয়ত যুদ্ধ করে বাঁচা। ঢেউয়ের সাথে গড়াগড়ি। পরিবারের যেখানে নূন আনতে পান্থা ফুরায় সেখানে নতুন জামা কেনা বিলাসিতা ছাড়া আর কিছু নয়। তবু ঈদ আসে আক্ষেপ থাকে নতুন জামা কেনার। অনেকেরই হয়তো সেই স্বপ্ন পূরণ হয় না। এভাবেই কথা গুলো সমস্বরে বলছিলেন নতুন জামা পাওয়া শিশুদের পরিবারের সদস্যরা। প্রথম আলো বন্ধুসভা কর্তৃক ‘সহমর্মিতার ঈদ’ নামক নতুন জামা উপহার কার্যক্রম পরিচালিত হয়েছে মেঘনা পাড়ের চাঁদপুর লঞ্চঘাট সংলগ্ন এলাকায়।

শুক্রবার ৫ এপ্রিল বিকেলে চাঁদপুর বন্ধুসভার আয়োজনে আবেগঘন মুহুর্তের মধ্যেদিয়ে নতুন জামা বিতরণ করেন সংগঠনটির সদস্যরা। এসময় সেখানে উপস্থিত ছিলেন, বন্ধুসভা চাঁদপুরের সভাপতি রিফাত কান্তি সেন, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, উপদেষ্টা তৌহিদুর রহমান জনি, সহসভাপতি ফাতেমা তানজিন লরিন, অভ্রনীল অভি, আফরিন আক্তার, তানিয়া আক্তার, সায়মাসহ সংগঠনের অন্যান্য কর্মীবৃন্দ।

সভাপতি রিফাত কান্তি সেন বলেন, উৎসব কখনো গরীব আর ধনির বিভেদ বুঝে না। উপহার যত সামান্য হোক যার নেই তার কাছে ইহা অনেক মূল্যবান। আমরা বিষয়টি দান বলতে চাই না। উপহার হিসেবেই আমরা দরিদ্র শিশুদের আনন্দে একটু ভাগ বসাতে চেয়েছি। সংগঠন কিছু টাকা দিয়েছে আমরা নিজেরা টাকা তুলেছি। এটা একটা পরম আনন্দ। তবে দুঃখের বিষয় এই যে বিত্তবানরা ভাল কাজে অর্থ বিনিয়োগ করতে চায় না। মন্দলোকের অর্থের অভাব হয় না। স্বেচ্ছায় মানুষের পাশে দাঁড়ানোর লোকের সংখ্যা নেহাতই কম। লোক দেখানোর সংখ্যাটাই বেশী। আমরা চেষ্টা করেছি সত্যিকার্থে শিশুদের আনন্দে নিজেদেরকে আন্দোলিত করা। এটা বাঁধভাঙা উল্লাস ছিল।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ৬ এপ্রিল ২০২৪

Share