Home / চাঁদপুর / নজরুলের দেশপ্রেম ও জাতীয়তাবাদ শীর্ষক সেমিনার
নজরুলের

নজরুলের দেশপ্রেম ও জাতীয়তাবাদ শীর্ষক সেমিনার

চাঁদপুর সরকারি মহিললা কলেজ অডিটোরিয়ামে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্ম জয়ন্তী উপলক্ষ্যে বাংলা বিভাগ সেমিনারের আয়োজন করা হয়েছে। সোমবার দুপুর সাড়ে ১২টায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর আবুল খায়ের খান। আরও উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ ফিরোজ আলম চৌধুরীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক, তাহমিনা ফেরদৌস। তাঁর প্রবন্ধের বিষয় ছিল “নজরুল সাহিত্যে দেশপ্রেম ও জাতীয়তাবাদ: একটি পর্যালোচনা”। সেমিনারে প্রবন্ধের উপর আলোচনা করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. কানিজ ফাতেমা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক, মাসুমা-তুন-নূর এছাড়াও উপস্থিত ছিলেন বাংলা বিভাগের প্রভাষক নাছরিন সুলতানা শারমিন। প্রধান অতিথি তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “শোষিত বঞ্চিত মানুষের মুক্তির জন্য কাজী নজরুল ইসলাম আজীবন সংগ্রাম করে গেছেন।

মানবতার মুক্তি, ধর্মান্ধতা ও কুসংস্কারের বিরূদ্ধে তিনি সোচ্ছার থেকে বাঙ্গালী জাতীয়তাবাদ ও দেশপ্রেমের ঝান্ডা উড়িয়েছেন। নজরুল তাই চিরায়ত, সবসময় প্রাসঙ্গিক”।