কচুয়ায় হারিয়ে যাচ্ছে কাঠে খোদাই করা নকশা কাঠ শিল্প

চাঁদপুরের কচুয়ায় যান্ত্রিক ও আধুনিকতার ছোয়া কদর কমেছে কাঠ শিল্পের। বর্তমানে স্টিল কিংবা বোর্ডের জিনিসপত্র এসে পাল্টে গেছে সেই চিত্র। কাঠ ও কাঠের তৈরি ভাস্কর্য বা দারু শিল্পের যাত্রা শুরু হয়েছিল খ্রিষ্টপূর্ব শতকে। হাটুরে বাঠালি খটখট শব্দে নিপুন হাতের ছোয়ায় অন্যরকম মাত্রা পেতে থাকে এ শিল্প। বর্তমানে উপজেলার বিভিন্ন বাজারে কাঠ শিল্পের ব্যবসায় নেই বললেই চলে।

কাঠ দোকানি সাদ্দাম হোসেন,কামরুল হোসেন জানান, বর্তমানে স্টিল ও বোর্ডের আসবাবপত্র আসায় কদর কমেছে কাঠ শিল্পের। এখন ক্রেতারা আগের মতো ক্রয় করছে না কাঠের ফার্নিচার। এ কাঠের ব্যবসায় এখন তেমন চলে না। ফলে অনেক কষ্টে ঠিকে আছে তাদের কাঠ শিল্প ব্যবসা।

কারিগর তাজুল ইসলাম ও আজাদ চাঁদপুর টাইমসকে বলেন, নানা প্রতিকূলতার মাঝেও বংশের ঐতিহ্য রক্ষায় অনেকে ধরে রেখেছেন এ পেশা। তবে তাদের হার ভাঙ্গা পরিশ্রমে মিলেনা হিসেবের খাতায়। কালের বিবর্তনে যান্ত্রিকতা ও আধুনিকতা ছোয়া পাল্টে গেছে সেই চিত্র। বর্তমানে স্টিলের আলমারি কিংবা বোর্ডের জিনিপত্র এসে কাঠ শিল্পের কদর কমে গেছে। সরকারি পৃষ্ঠপোষকতায় পেলে আবারো কাঠ শিল্পের পূনরায় এ শিল্পকে ঠিকে রাখতে সম্ভব হবে বলেও জানান কারিগড় ও মালিকরা ।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৬ এপ্রিল ২০২২

Share