Home / আন্তর্জাতিক / ধর্ষকের লিঙ্গশ্ছেদের পরামর্শ হাইকোর্টের
ধর্ষকের লিঙ্গশ্ছেদের পরামর্শ হাইকোর্টের

ধর্ষকের লিঙ্গশ্ছেদের পরামর্শ হাইকোর্টের

শিশু ধর্ষণকারীদের শাস্তি হিসেবে লিঙ্গশ্ছেদের পরামর্শ দিয়ে আইন প্রণয়ন করতে কেন্দ্রীয় সরকারের কাছে পরামর্শ দিয়েছে ভারতের মাদ্রাজ হাইকোর্ট। রোববার এক ধর্ষণ মামলার রায় ঘোষণার সময় হাইকোর্টের বিচারক এন কিরুবাকারন এ পরামর্শ দেন।

বলা হয়েছে, দেশে দিনের পর দিন বেড়ে চলা শিশু ধর্ষণের ভয়াবহতা দেখেও আদালত নীরব দর্শকের ভূমিকা পালন করতে পারে না। হাইকোর্টের বিচারপতি এন কিরুবাকারন বলেন, দেশে কড়া আইন থাকা সত্ত্বেও শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা বাড়ছে। আইনের ফাঁক গলে ছাড় পেয়ে যাচ্ছে অপরাধীরা। তিনি বলেন, এই ঘৃণ্য অপরাধ আটকাতে বর্তমান আইন ব্যর্থ। আদালত বিশ্বাস করে এক্ষেত্রে লিঙ্গশ্ছেদের শাস্তি দেয়া হলে তা ম্যাজিকের মতো এ অপরাধ কমাবে।

কিরুবাকারন আরো বলেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডাসহ ৯টি প্রদেশে, রাশিয়া ও পোল্যান্ডে শিশুদের উপর যৌন নির্যাতনের শাস্তি লিঙ্গশ্ছেদে। সেখানে এই শাস্তির আইনি প্রচলনের পরেই শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা অনেক কমেছে।

তামিলনাডুর এক কিশোরের উপর যৌননির্যাতনের মামলার রায় দেয়ার সময় রোববার এ মন্তব্য করে মাদ্রাজ হাইকোর্ট। ঘটনায় অভিযুক্ত এক ব্রিটিশ নাগরিকের আবেদন বাতিল করা হয়েছে।

ভারতে ২০১২ সালে শিশু ধর্ষণের ঘটনা ঘটে ৩৮ হাজার ১৭২টি, ২০১৩ সালে ৫৮ হাজার ২২৪টি এবং ২০১৪ সালে ৮৯ হাজার ৪৩২টি। দেশটিতে ধর্ষণের ঘটনা ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৪:২৭ পিএম,২৬ অক্টোবর ২০১৫, সোমবার

 এমআরআর