Home / চাঁদপুর / ধর্মে এবং আইনে মাদক নিষেধ : ভারপ্রাপ্ত জেলা প্রশাসক
Abdulla

ধর্মে এবং আইনে মাদক নিষেধ : ভারপ্রাপ্ত জেলা প্রশাসক

চাঁদপুর জেলা প্রশাসন ও চাঁদপুর জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের যৌথ আয়োজনে মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চাঁদপুরে নানা কর্মসূচি পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, জাতীয় পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়ানো, বর্ণাঢ্য শোভাযাত্রা এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

তিনি বলেন, মাদক চিরতরে নিমূল করা সম্ভব না। তবে এটিকে নিয়ন্ত্রন করতে হবে। ২০১৮ সালে সরকার মাদক বিরোধী আইন পাশ করেছে। এই আইন বাস্তবায়নের জন্যে প্রধানমন্ত্রীর সংশ্লিষ্ট দপ্তরকে বাস্তবায়নের জন্য কঠোর নির্দেশনা দিয়েছেন। এছাড়াও সরকার মাদকদ্রব্য নিয়ন্ত্রনে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর মাদক নিয়ন্ত্রণে কাজ করছে এবং প্রত্যেক জেলায় তাদের কার্যক্রম সক্রিয় রয়েছে। তবে শাস্তি দিয়ে মাদক নিয়ন্ত্রন করা সম্ভব না, এ ক্ষেত্রে প্রয়োজন আইনের কঠোর প্রয়োগ এবং সচেতনতা। তাই বন্ধু নির্বাচনে আমাদের সচেতন থকতে হব। কে ভালো বন্ধু, কে খারাপ বন্ধু সেটি নির্বাচন করতে হবে। মাদক বিরোধী সামাজিক সংগঠন গড়ে তুলতে হবে। এই সংগঠনের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, একটি পরিবারের একজন মাদকাসক্ত হলে পুরো পরিবারটি ধ্বংস হয়ে যায়। ক্ষতি ছাড়া মাদকের সুফল আছে, এমন কোন দিক নেই। ধর্মে এবং আইনে মাদক নিষেধ। আগে পায়রা দিয়ে চিঠি পাঠানো হতো। এখন পায়রার মাধ্যমে মাদক পাচার করা হয়। এছাড়াও বহু অভিনব কায়দা অবলম্বন করে মাদক ব্যবসা পরিচালিত হয়। মাদক প্রতিরোধে পুলিশ, বিজিবি, প্রশাসন সকলেই কাজ করছেন। এরপরও মাদক নিমূলকরা সম্ভব হচ্ছে না। কারণ আমরা খুব বেশি অত্মকেন্দ্রিক হয়ে গেছি। তবে মনে রাখতে হবে আমি নিরাপদ থাকলেই নমাজ নিরাপদ না। সমাজকে নিরাপদ রাখতে একযোগে কাজ করতর হবে। মাদকের বিরুদ্ধে আমাদেরকে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এর আগে জেলা মাদকদ্রব্য অধিপ্তরের সম্মুখে অতিথিবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন, পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। পরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কেক কেটে জেলা মাদকদ্রব্য অধিপ্তরের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি চাঁদপুর-কুমিল্লা সড়ক হয়ে জেলা প্রশাসক কার্যালয় গিয়ে শেষ হয়।

প্রতিবেদক:আশিক বিন রহিম