দেশে সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪২৬ জনের ৪২ % বাইক আরোহী

দেশে সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় ৪২৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৮১৩ জন। নিহতদের ৪২ শতাংশই ছিল মোটরসাইকেলের আরোহী। বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন গতকাল এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে।

প্রতিবেদনে বলা হয়,গত মাসে দেশে সড়ক দুর্ঘটনার সংখ্যা ছিল ৩৯২। এসব দুর্ঘটনায় নিহত ৪২৬ জনের মধ্যে ৬১ নারী ও ৫৩ শিশু রয়েছে। ১৬৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৭৯ জনের, নিহতের ৪২ % । মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪১ দশমিক ৮৩।

প্রতিবেদনে বলা হয়, সড়ক দুর্ঘটনায় নিহতদের ৯৭ জন পথচারী, যা মৃত্যুর ২২ দশমিক ৭৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৪ জন বা মোট মৃত্যুর ১২ দশমিক ৬৭ শতাংশ। রোড সেফটি ফাউন্ডেশন বলছে, গত মাসে দেশে আটটি নৌ-দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু হয়। আহত হয় চারজন। রেলপথে ১৭টি দুর্ঘটনায় মৃত্যু হয় ১৩ জনের। আহতের সংখ্যা নয়।

নয়টি জাতীয় দৈনিক,সাতটি অনলাইন নিউজ পোর্টাল, বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া ও নিজস্ব তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন। প্রতিবেদনে সংগঠনটি বলেছে, পেশাগত সুযোগ-সুবিধা, বিশেষ করে নিয়োগপত্র, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকার কারণে বাস ও পণ্যবাহী যানবাহনের অধিকাংশ চালক শারীরিক ও মানসিকভাবে অসুস্থ। তারা সবসময় অস্বাভাবিক আচরণ করেন এবং বেপরোয়াভাবে যানবাহন চালান। এ কারণে দুর্ঘটনায় আক্রান্ত হন। এজন্য পরিবহন শ্রমিকদের পেশাগত সুযোগ-সুবিধা নিশ্চিত করা জরুরি।

প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা বিভাগে দুর্ঘটনা ঘটে সবচেয়ে বেশি; ১২৪টি (৩১ দশমিক ৬৩ শতাংশ)। এছাড়া রাজশাহী বিভাগে ১০ দশমিক ৯৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৯ দশমিক ৮৯, খুলনা বিভাগে ১২ দশমিক ২৪, বরিশাল বিভাগে ৩ দশমিক ৮২, সিলেট বিভাগে ৪ দশমিক ৮৪, রংপুর বিভাগে দুর্ঘটনা ১০ দশমিক ৪৫ ও ময়মনসিংহ বিভাগে ৬ দশমিক ১২ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

চাঁদপুর টাইমস রিপোর্ট
৮ অক্টোবর ২০২৪
এজি

Share