দেশে ফিরেছেন ৭৫ হাজার ৫২৪ জন হাজি

পবিত্র হজ পালন শেষে সউদী আরব থেকে দেশে ফিরেছেন ৭৫ হাজার ৫২৪ জন হাজি। এছাড়া এবার হজ করতে গিয়ে এখন পর্যন্ত ১১১ জন বাংলাদেশির মারা যাওয়ার খবর দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে বুধবার (১৯ জুলাই) সবশেষ মারা গেছেন ২ জন।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক। বুধবার (১৯ জুলাই) রাতে দেওয়া সবশেষ হজ বুলেটিনে জানানো হয়, বুধবার রাত পর্যন্ত ফিরতি ফ্লাইট সংখ্যা ১৯৭টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৮৮টি, সউদী এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৭৬টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৩৩টি।

এদিকে এবার হজে গিয়ে এখন পর্যন্ত ১১১ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে পুরুষের সংখ্যা ৮৬ ও নারী ২৫ জন। যারা মারা গেছেন তাদের মধ্যে মক্কায় ৯১, মদিনায় ৭, জেদ্দায় ১, মিনায় ৯, আরাফায় ২, মুজদালিফায় একজন মারা গেছেন। সউদী আরবের আইন অনুযায়ী, সেখানেই তাদের দাফন করা হয়েছে।

গত ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সউদী আরব যান। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট গত ২ জুলাই শুরু হয় এবং শেষ হবে আগামী ২ আগস্ট।

২০ জুলাই ২০২৩
এজি

Share