চাঁদপুর

দেশের ৫ ইলিশ অভায়াশ্রমের মধ্যে চাঁদপুর সর্ববৃহৎ

চাঁদপুরে ইলিশ উৎসবের সংবর্ধিত অতিথি জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেছেন, আগামি ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর মা ইলিশ অভিযান। মা ইলিশ রক্ষায় পূর্বের ন্যায় অপনারা আমাকে সহযোগিতা করবেন। বাংলাদেশের যে ৫ ইলিশ অভায়াশ্রম রয়েছে, তার মধ্যে চাঁদপুর সর্ববৃহৎ অভায়াশ্রম।

শনিবার (২৩ সেপ্টেম্বর) জেলা শিল্পকলা একাডেমিতে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে সপ্তাহব্যাপি ৯ম প্রাণ ফ্রুটিক্স ইলিশ উৎসবের সমাপনী দিনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পুরোবিশ্ব জানে ইলিশের বাড়ি চাঁদপুর। আমেরিকায় আমি ব্যাক্তিগত সফরে গিয়েছি। সেখানে কেউ চাঁদপুরের ডিসি বলেনি, বলে ইলিশের বাড়ি ডিসি। চাঁদপুরে মা ইলিশ ডিম দিতে পাড়লে, জাটকা বড় হয়ে সমুদ্রে যাবে। চাঁদপুরের জেলেরা ও নাগরিকরা সর্বচ্চো শ্রম দিয়েছেন। আমি আশা করি আগামি বছর এখনকার চেয়ে বেশি ইলিশ পাওয়া যাবে।

জেলা প্রশাসক আরো বলেন, সরকার যদি আমাকে আপনাদের সেবা করার সুযোগ দেন তাহলে আগামি বছরের মার্চ, এপ্রিল, মে মাসে জাটকা রক্ষায় আরো বেশি কঠোর ভূমিকা রাখার চেষ্টা করবো। গোটা বিশ্ব জানেন বাংলাদেশ ইলিশের মালিক। চাঁদপুরবাসী ইলিশের জন্যে গর্ব করতে পারে। রাষ্ট্রের সর্বোচ্চ পদক আমরা পেয়েছে। চতুরঙ্গ যত বাধা বিপত্তি আসুক তারা তাদের কাজ চালিয়ে যাবে। মানুষের প্রচেষ্টা থাকলে যে কোন কাজ সফল করা সম্ভব হবে।

এদিকে বিকেল ৩টায় ক ও খ গ্রুপে হারানো দিনে গান ও মেঘনা পাড়ের সুন্দরী প্রতিযোগিতার মধ্যে দিয়ে সপ্তাহব্যাপি উৎসবের সপানী দিনের কার্যক্রম শুরু হয়।

সন্ধ্যা সাড়ে ৬টায় চাঁদপুর উদয়ন সংগীত বিদ্যালয়ের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সন্ধ্যা সাড়ে ৭টায় ইলিশ বিষয়ক আলোচনা এবং গুণিজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

ইলিশ উৎসবের আহ্বায়ক কাজী শাহাদাতের সভাপতিত্বে এবং মহাসচিব হারুন আল রশীদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগ উপ-পরিচালক মোহাম্মদ আবদুল হাই, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলওয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাসুদ হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা।

উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করবেন চতুরঙ্গের উপদেষ্টা ডা. পীযুষ কান্তি বড়–য়া। শুভেচ্ছা বক্তব্য রাখেন চতুরঙ্গের উপদেষ্টা অজিত সাহা, আজীবন সদস্য অ্যাড. বদরুল আলম চৌধুরী, মৎস্যজীবী নেতা আ. মালেক দেওয়ান, মানিক দেওয়ান, তছলিম বেপারী, শাহলম মল্লিক।

শেষে রাত ৮টায় প্রাণ ফ্রুটিক্সের সৌজন্যে তারকা শিল্পীদের ঝমকালো সংগীতানুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান পরিবেশিত হয়।

প্রতিবেদক : শরীফুল ইসলাম
: : আপডেট, বাংলাদেশ ১১ : ০০ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০১৭ শনিবার
এইউ

Share