চাঁদপুর

নতুনভাবে দেশের ৬ষ্ঠ ইলিশ অভয়াশ্রমের নাম ঘোষণা

দেশের ইলিশ অভয়াশ্রমের দৈর্ঘ্য এখন ৪ শ’১০ কি.মি। এরইমধ্যে বরিশাল জেলার হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলার লতা, নয়াভাঙ্গানী ও ধর্মগঞ্জ নদীর মিলনস্থল ৬০ কি.মি.এলাকাকে নতুনভাবে ইলিশের ৬ষ্ঠ অভয়াশ্রম হিসেবে মৎস্য বিভাগ ঘোষণা দিয়েছে।

রোববার (২ সেপ্টেম্বর) রাত মুঠোফোনে যোগাযোগ করলে চাঁদপুর নদী গবেষণা ইনস্টিটিউটের ইলিশ গবেষক ড.আনিছুর রহমান চাঁদপুর টাইমসকে বিষয়টি নিশ্চিত করেন ।

এনহ্যান্স কোস্টাল ফিসারিজ ইন বাংলাদেশ প্রকল্পের ইলিশ মাছ ব্যবস্থাপনা কর্ম পরিকল্পনার এক গাইড লাইন রিপোর্ট সংস্করণ মতে, দেশের ৬ টি ইলিশের অভয়াশ্রমসমূহের মধ্যে রয়েছে চাঁদপুর জেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১শ’ কি.মি ।

চর ইলিশা থেকে ভোলা জেলার চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর চ্যানেলের ৯০ কি.মি। ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রোস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১ শ’কি.মি।

পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার আন্ধারমানিক নদীর ৪০ কি.মি । শরীয়তপুর জেলার নুরিয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত নিম্ম পদ্মার ২০ কি.মি. এলাকা ইলিশের অভয়াশ্রম হিসেবে পূবেই ঘোষিত।

এ ছাড়াও অতি সম্প্রতি বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বরিশাল জেলার হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলার লতা, নয়াভাঙ্গানী ও ধর্মগঞ্জ নদীর মিলনস্থলে নতুনভাবে আরো ৬০ কি.মি.এলাকাকে ইলিশের ৬ষ্ঠ অভয়াশ্রম হিসেবে ঘোষণা দেয়া হয়েছে।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৮ :১০ পিএম, ৩ সেপ্টেম্বর ২০১৮,সোমবার
এজি

Share