Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / দেনার দায়ে হাজীগঞ্জ স্পিনিং জুটমিল বন্ধ
দেনার দায়ে হাজীগঞ্জ স্পিনিং জুটমিল বন্ধ

দেনার দায়ে হাজীগঞ্জ স্পিনিং জুটমিল বন্ধ

চাঁদপুরের হাজীগঞ্জ টোরাগড়ে অবস্থিত হাজীগন্জ স্পিনিং জুট মিল দেনার দায়ে এখন বন্ধ রয়েছে। গত কয়েক সপ্তাহ যাবৎ শ্রমিক মজুরি, গার্ডদের বেতন ও বকেয়া বিদ্যুৎ বিলের কারণে মিলটি বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। বর্তমানে মিলটিতে বিদ্যুৎ সংযোগ বিছ্ন্নি রয়েছে।

মিলের সার্বিক দায়িত্ব গার্ডদের প্রধান মানিক সর্দারের নিকট দিয়ে মালিক চলে গেছেন বলে কর্তব্যরত একজন গার্ড জানান ।

গার্ডদের প্রধান মানিক সর্দার জানান, গার্ডদের বেতন ১ লাখ ৬০ হাজার টাকা, নারী ও পুরুষ সাপ্তাহিক হাজিরা ভিত্তিক শ্রমিকদের মজুরি বাবত প্রায় সাড়ে ১৪ লাখ টাকা বাকি রেখে মালিক গা ডাকা দিয়েছে । মিলটিতে বর্তমান পাটের সুতা, কপ, পিজিশন তৈরি হচ্ছে। বাজারে এর বেশ চাহিদাও রয়েছে।

বর্তমানে ১শ’ ৫০জন নারী ও পুরুষ শ্রমিক রয়েছে। এদের কাজ করার প্রচুর ইচ্ছা থাকা সত্ত্বেও মালিক মিলটি চালাচ্ছে না।

এদিকে সরকারিভাবে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করায় পাটের ব্যবহৃত ব্যাগ বা বস্তা চাহিদা বাজারে প্রচুর। কিন্তু মিলটি বন্ধ থাকায় শ্রমিকরা কাজ করতে পারছে না।

যতদূর জানা যায়, বেশ ক’বছর আগে অগ্রণী ব্যাংক থেকে নিলামে শিল্পপতি শফিকুর রহমান মিলটি কিনেন। কিছুদিন চালানোর পর তিনি মিলটি ভাড়ায় চালানোর জন্য ছেড়ে দেন। পরবর্তীতে সালাউদ্দিন ও রণি নামক দু’জন মিলটি মাসিক ১ লাখ টাকা ভাড়ায় চালানো দায়িত্ব নেন।

বর্তমানে শ্রমিক ও গার্ডদের বেতন এবং বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ করতে না পারায় মিলটি বন্ধ করে দিয়েছেন বলে কর্তব্যরত গার্ডদের প্রধান মানিক এ প্রতিবেদকে জানায়।
]আবদুল গনি[/author]

: আপডেট ১১:২২ পিএম, ৩০ এপ্রিল ২০১৬, শনিবার
ডিএইচ