Home / আন্তর্জাতিক / জেরুজালেমে দূতাবাস সরাবে আরও ১০ দেশ
জেরুজালেমে দূতাবাস সরাবে আরও ১০ দেশ

জেরুজালেমে দূতাবাস সরাবে আরও ১০ দেশ

জেরুজালেমে নিজেদের দূতাবাস সরিয়ে নিতে পারে আরও দশ দেশ। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির পর বিভিন্ন দেশ তাদের দূতাবাস সরিয়ে নেয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন ইসরায়েলের এক উপমন্ত্রী। খবর এএফপি।

পররাষ্ট্র উপমন্ত্রী জিপি হোতোভেলি রেডিওতে দেয়া এক বক্তৃতায় জানিয়েছেন, কমপক্ষে ১০টি দেশের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। এদের মধ্যে ইউরোপের কয়েকটি দেশও রয়েছে বলে জানিয়েছেন তিনি।

মাত্র একদিন আগেই জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেয়ার পরিকল্পনা ব্যক্ত করেছে গুয়াতেমালা। রোববারই গুয়াতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস নিশ্চিত করেছেন, তেল আবিব থেকে দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেবেন তিনি।

গুয়াতেমালার ওই ঘোষণার পরই পররাষ্ট্র উপমন্ত্রী অন্যান্য দেশের জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেয়ার বিষয়টি জানিয়েছেন। তবে গুয়াতেমালার এমন ঘোষণাকে লজ্জাজনক বলে উল্লেখ করেছে ফিলিস্তিন।

হোতোভেলি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা নতুন পদক্ষেপের সূচনা করেছে। তিনি বলেন, আমরা কেবলমাত্র এর সূচনা দেখছি।

হোতোভেলি নির্দিষ্ট করে দেশগুলোর নাম না বললেও ইসরায়েলি কূটনৈতিক সূত্র জানিয়েছে, হুন্ডুরাস, ফিলিপাইন, রোমানিয়া এবং সাউথ সুদানসহ দশটি দেশ নিজেদের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার পরিকল্পনা করছে।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১ : ৫০ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার
এইউ