চাঁদপুর

‘দুর্যোগ মোকাবেলায় জেলায় এক হাজার লোককে প্রশিক্ষণ দেয়া হবে’

চাঁদপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল বলেছেন, ‘প্রাকৃতিক দুর্যোগ ঠেকানো সম্ভব নয়, তা মোকাবেলা করেই আমাদের বেঁচে থাকতে হবে। দুর্যোগ মোকাবেলা করার জন্যে প্রত্যেক জেলায় ১ হাজার লোককে প্রশিক্ষণ দেয়া হবে। এ জন্যে আমাদের আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হবে। যাতে করে যে কোনো সময় আমাদের দেশে দুর্যোগ ঘটলে জান ও মালের ক্ষয়ক্ষতি কমাতে পারি।’

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা ২০১৬-২০২০ খসড়া প্রণয়নের লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, বর্ষায় চীন ও ভারত থেকে নেমে আসা পানি আমাদের পক্ষে ধারণ করা সম্ভব নয়। তাই আমাদেরকে পানিতে বেঁচে থাকার কৌশল শিখতে হবে। নদীকেন্দ্রীক প্রতিটি জেলার সকল শিশুকে সাঁতার শিখাতে হবে। যেকোন দুর্যোগ মোকাবেলায় প্রথমে নিজেকে প্রস্তুত রাখতে হবে। যেন প্রাথমিক পর্যায়ে দুর্যোগে টিকে থাকা যায়।

তিনি বলেন, ‘দুর্যোগ মোকাবেলা করতে আমরা ফায়ার সার্ভিস ও আর্মড ফোর্সের জন্যে যন্ত্রপাতি ক্রয় করা হয়েছে। বর্তমানে আমাদের দেশে ২২ তলা ভবন পর্যন্ত আগুন নিয়ন্ত্রণের যন্ত্র রয়েছে। যা আগে ছিলো না। দুর্যোগ মোকাবেলায় আমাদেরকে নিয়মিতভাবে সভা ও মহড়া দিতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মোহসীন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (গবেষনা ও প্রশিক্ষন) যুগ্ম-সচিব হারুন অর রশিদ মোল্লা, ইউএনডিপির সহকারী কান্ট্রি ডিরেকটর খুরশিদ আলম।

জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদ হোসেনের পরিচালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন লক্ষ্মীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মো. মুর্শিদুল ইসলাম, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুননাহার চৌধূরী, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলওয়ার হোসেন, চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এমএ মতিন মিয়া, শরিয়তপুর জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা অরুনেন্দ্র কিশোর চক্রবর্তী, বরিশাল জেলা মেন্দীগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড. মনসুর আহমেদ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, হাজীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুর রশিদ মজুমদার, লক্ষ্মীপুর জেলা কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা, জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা মো. বোরহান উদ্দিন, শরিয়তপুর জেলার ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন বেপারি প্রমুখ।

কর্মশালায় চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর ও বরিশাল জেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ অনশগ্রহণ করে। কর্মশালায় দূর্যোগ মোকাবেলায় স্থানীয় সরকারের করনীয়, সচেতনতা বৃদ্ধি, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও জীবিকা পুনর্বহাল বিষয়ে গুরুত্বসহকারে আলোচনা করা হয়।

: আপডেট, বাংলাদেশ সময় ১০:৫০ পিএম, ২৪ নভেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

About The Author

প্রতিবেদক- আনোয়ারুল হক
Share