Home / জাতীয় / দুর্যোগ ঝুঁকিতে দেশের সোয়া দু’ কোটি মানুষ
weather
ফাইল ছবি

দুর্যোগ ঝুঁকিতে দেশের সোয়া দু’ কোটি মানুষ

দেশের দু’ কোটি ২০ লাখ মানুষ প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে। যা দেশের জনসংখ্যার ১২ .৬৪%। এসব মানুষ বিদ্যুৎ, পানি, স্যানিটেশন ও অন্যান্য সুযোগ-সুবিধাও কম পাচ্ছে।

রোববার (২৬ জুন) ঢাকার শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি কক্ষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘বাংলাদেশের জলবায়ু বিষয়ক পরিসংখ্যান ২০১৫’ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি উপস্থাপন করেন বিবিএসের জনজীবন জলবায়ু পরিবর্তনের প্রভাব কর্মসূচির প্রকল্প পরিচালক মো. ফরহশু ইসলাম।

প্রতিবেদনে বলা হয়, দুর্যোগপ্রবণ এলাকায় ৭০.৩২% কাঁচাঘর, ১৭ . ৪৪ % , আধাপাকা ১০ .১৯ % ,পাকাঘর বাকি ২ % মানুষ ঝুঁপড়ি ঘরে বাস করে। দুর্যোগপ্রবণ এলাকায় ৫৯.৯৮% মানুষ বিদ্যুৎ ও সোলার উৎস থেকে আলো পায়। দেশে গড়ে ৭৩% মানুষ বিদ্যুৎ পাচ্ছে বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে। একই সঙ্গে শিক্ষার ক্ষেত্রেও এসব অঞ্চলের লোকজন পিছিয়ে রয়েছে। গড়ে প্রায় ৩৮% মানুষ কোনো শিক্ষাই গ্রহণ করে না। দেশের প্রায় শতভাগ শিশু বিদ্যালয়ে যায় বলে সরকারের দাবি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ছয় বছরে (২০০৯-১৪) প্রায় ১৯ লাখ মানুষ অসুস্থ ও আহত হয়েছে। এর মধ্যে ৫২.৪০% পুরুষ ও ৪৭. ৬০% নারী অসুস্থ এবং ৫৮. ১২% পুরুষ ও ৪১ .৮৮ % নারী আহত হয়েছিল।

এসব আহত ও অসুস্থ লোকের চিকিৎসার জন্য সবচেয়ে বেশি খরচ হচ্ছে শিশুদের পেছনে। গত ছয় বছরে শিশুদের পেছনে খরচ হয়েছে ১৫ হাজার ৯০ টাকা।

এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণায়ের সচিব মো. শাহ কামাল, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজের নির্বাহী পরিচালক ড. আতিক রহমান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ৩:০০ পিএম, ২৬ জুন ২০১৬, রোববার
এজি/ডিএইচ

Leave a Reply