Home / আন্তর্জাতিক / দক্ষিণ কোরিয়ায় একদিনে রেকর্ড ৩ হাজার শনাক্ত
দক্ষিণ কোরিয়ায়

দক্ষিণ কোরিয়ায় একদিনে রেকর্ড ৩ হাজার শনাক্ত

করোনা মহামারি শুরুর পর থেকে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় একদিনে শনাক্ত তিন হাজার ছাড়িয়েছে। তিনদিনের ছুটি শেষে করোনা শনাক্তের এই নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে বলে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা কেডিসিএ (কোরিয়া ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সি) জানিয়েছে।

২৪ সেপ্টেম্বর শনিবার কেডিসিএ জানায়, নতুন করে দেশটিতে তিন হাজার ২৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এটিই একদিনে সর্বোচ্চ শনাক্ত। এর আগের দিন শনাক্ত হয় দুই হাজার ৪৩১ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো দুই লাখ ২ লাখ ৯৮ হাজার ৪০২ জনে।

গত বছরের জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় প্রথম করোনা শনাক্ত হয়। দেশটিতে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে দুই হাজার ২৪১ জনের। মৃত্যুহার শূন্য দশমিক ৮২ শতাংশ।

দেশটির সংবাদ সংস্থা ইয়োনহাপ নিউজ জানায়, গত সোমবার থেকে বুধবার পর্যন্ত দেশটিতে শরৎকালীন উৎসব উপলক্ষে তিনদিনের সরকারি ছুটি (Chuseok holiday) ছিল। লাখ লাখ মানুষ ছুটি শেষে ঘরে ফেরার পরই মূলত করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ছুটিজনিত লোকসমাগমের কারণে সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

দক্ষিণ কোরিয়ায় ৫ কোটি ২০ লাখের বসবাস। এর মধ্যে প্রায় অর্ধেকই বসবাস করেন সিউল ও তার আশপাশের জেলাসমূহে। দেশটির মোট আক্রান্তের ৭৭ শতাংশই সিউলে। সিউলে শনাক্তের সংখ্যাও প্রথমবারের মতো এক হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে এক হাজার ২২২ জনের করোনা শনাক্ত হয়।

এদিকে করোনা সংক্রমণের বিস্তারের পাশাপাশি দক্ষিণ কোরিয়ায় টিকাদান কর্মসূচিও জোরালোভাবে চলছে। কেডিসিএর তথ্য অনুযায়ী, দেশটির মোট জনগোষ্ঠীর ৭৩ দশমিক ৫ শতাংশ করোনা টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন। এছাড়া টিকার দুই ডোজ নিয়েছেন প্রায় ৪৫ শতাংশ মানুষ।

আন্তর্জাতিক ডেস্ক