Home / চাঁদপুর / দক্ষিণাঞ্চলে ইলিশে সরগরম চাঁদপুর বড়স্টেশন মাছঘাট
ইলিশে

দক্ষিণাঞ্চলে ইলিশে সরগরম চাঁদপুর বড়স্টেশন মাছঘাট

দক্ষিণাঞ্চলে প্রচুর ইলিশ ধরা পড়ায় চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে মণে মণে ইলিশ আসছে। ইলিশের সরবরাহ বাড়ায় সরগরম পুরো মাছঘাট। কর্ম ব্যস্ততা বেড়েছে শ্রমিক ও ব্যবসায়ীদের মাঝে। যদিও ইলিশের ভরা মৌসুমে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে কাঙ্ক্ষিত ইলিশ পাচ্ছেন না জেলেরা। তবে আগের তুলনায় সরবরাহ বাড়লেও দাম কমেনি ইলিশের।

শনিবার (১৯ আগস্ট) সকালে চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে গিয়ে দেখা গেছে, নদী পথে বড় বড় ট্রলারে করে ইলিশ আসছে মাছঘাটে। প্রতিটি ট্রলারে ৫০ থেকে ৭০ মণ ইলিশ থাকে। শ্রমিকরা ট্রলার থেকে ইলিশ নিয়ে স্তূপ করছে ঘাটে। আর সেই ইলিশ হাঁকডাকে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

ইলিশে

ইলিশ ব্যবসায়ী বিপ্লব খান জানান, শুক্রবার থেকে দক্ষিণাঞ্চলের নোয়াখালী, হাতিয়া, চরফ্যাশন ও পটুয়াখালী অঞ্চল থেকে চাঁদপুর ঘাটে ইলিশ আসতে শুরু করেছে। একেকদিন চাঁদপুর মাছঘাটে ইলিশের সরবরাহ একেক রকম হয়। সরবরাহের ওপর ইলিশের দাম নির্ধারণ হয়। বর্তমানে এক কেজি ওজনের ইলিশ ১৪-১৫শ টাকা, ৭০০-৮০০ গ্রামের ইলিশ এক হাজার থেকে ১১শ টাকা, আর দুই কেজি ওজনের ইলিশ দুই হাজার টাকায় বিক্রি হচ্ছে।

বড়স্টেশন মাছঘাটে ইলিশ কিনতে আসা আবদুল আহাদ ও মুরাদ হোসেন বলেন, ‘মাছঘাটে প্রচুর ইলিশ কিন্তু দামতো আগের মতোই। সরবরাহ বাড়ে কিন্তু দাম না কমার কারণটা কি? এখন কিছু ইলিশ কিনেছি। দাম কমলে আরও কেনার ইচ্ছে রয়েছে।’

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক শবে বরাত সরকার বলেন, ‘গত তিন দিন ধরে চাঁদপুর মাছঘাটে ইলিশের সরবরাহ বেড়েছে। প্রতিদিন দুই থেকে আড়াই হাজার মণ ইলিশ চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে আসছে। আর এসব ইলিশ অধিকাংশ মাঝারি আকারের। সরবরাহ বাড়লে দাম আরও কমবে।’

স্টাফ করেসপন্ডেট, ১৯ আগস্ট ২০২৩