Home / চাঁদপুর / থিয়েটার ফোরাম চাঁদপুরের ব্যবস্থাপনায় নাট্যোৎসব শুরু

থিয়েটার ফোরাম চাঁদপুরের ব্যবস্থাপনায় নাট্যোৎসব শুরু

‘অন্ধকার থেকে আলোর পথে যাত্রা’ শিরোনামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে থিয়েটার ফোরাম চাঁদপুরএর ব্যবস্থাপনায় সপ্তাহব্যাপি নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে।

৪ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি ২০১৮ পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬ টায় অনুষ্ঠিত হবে। নাট্যোৎসবে নাটক মঞ্চায়নের পূর্বে প্রতিদিন চাঁদপুরের প্রতিষ্ঠিত ৭টি সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

এছাড়া ৭ দিনব্যাপি উৎসবের প্রতিদিনের সূচনা লগ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন নিয়ে স্মৃতিচারণমূলক বক্তব্যের ব্যবস্থা রাখা হয়েছে।

প্রতিদিন বাংলাদেশ আওয়ামী লীগ চাঁদপুর জেলা শাখার একজন করে শীর্ষ নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠককে এ বিষয়ে আলোচনার জন্যে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হবে।

থিয়েটার ফোরাম চাঁদপুর আয়োজিত উৎসবকে ঘিরে ইতোমধ্যেই বেশক’টি সভা অনুষ্ঠিত হয়েছে। শুধু তাই নয়;থিয়েটারভূক্ত নাট্যদলের পাশাপাশি এ শহরের সুপ্রতিষ্ঠিত ৭ টি সাংস্কৃতিক সংগঠনকে আমন্ত্রণের প্রক্রিয়া চলছে।

জাতীয় পর্যায়ের যে কোনো সাংস্কৃতিক ব্যক্তিত্ব এ উৎসবের উদ্বোধনী দিনে আমন্ত্রণ জানানোর বিষয়টিও চূড়ান্ত হয়েছে। আমন্ত্রিত সম্ভাব্য অতিথির তালিকায় রয়েছেন বিশিষ্ট নাট্যজন রামেন্দ্র মজুমদার,নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাছির উদ্দিন ইউসুফ বাচ্চু,নাট্যজন মামুনুর রশিদ ও লিয়াকত আলী লাকী।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি ২০১৮) উদ্বোধনী দিনে নাটক পরিবেশন করবে বর্ণমালা থিয়েটার, শুক্রবার (৫ জানুয়ারি) অনন্যা নাট্যগোষ্ঠী, শনিবার (৬ জানুয়ারি) বর্ণচোরা নাট্যগোষ্ঠী, রোববার (৭ জানুয়ারি) স্বরলিপি নাট্যদল, সোমবার (৮ জানুয়ারি) মেঘনা থিয়েটার, মঙ্গলবার (৯ জানুয়ারি) চাঁদপুর ড্রামা ও বুধবার (১০ জানুয়া)ি অনুপম নাট্যগোষ্ঠী।

প্রসঙ্গত, চাঁদপুর থিয়েটার ফোরামের সভাপতি শহীদ পাটোয়ারী ও সাধারণ সম্পাদক শুকদেব রায় জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি তাদের জানা মতে চাঁদপুর জেলা আওয়ামী লীগ ব্যতীত অন্য কোনো সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন উদ্যাপন করেনি।

১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান কারাগার থেকে মুক্ত হয়ে প্রথমে লন্ডন এবং এরপর ভারত হয়ে স্বাধীন বাংলাদেশের মাটিতে পা রাখেন।

ওই দিন লাখ লাখ জনতা এয়ারপোর্ট থেকে শুরু করে তৎকালীন রেসকোর্স ময়দানে সমবেত হয়। আবেগাপ্লুত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সেদিন মানুষ বরণ করে নেয়। মূলত:এ দিনটিকে সামনে রেখে আমরা থিয়েটার কর্মীরা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ করতে আমাদের এ নতুন আয়োজন।

প্রেস বিজ্ঞপ্তি
আপডেট, বাংলাদেশ সময় ৬:১০ পিএম, ২০ ডিসেম্বর ২০১৭ বুধবার
এজি